নওয়াজ শরীফের নির্দেশনায় তিন দেশ সফরে পাক পররাষ্ট্রমন্ত্রী

আফগানিস্তান ও দক্ষিণ এশিয়া বিষয়ক মার্কিন সরকারের নীতি নিয়ে আলোচনা করার জন্য পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফ তিনটি দেশ সফরে যাচ্ছেন। সফরের শুরুতেই তিনি আজ (রোববার) চীনের উদ্দেশ্যে রওয়ানা দেবেন বলে কথা রয়েছে। পরে তিনি রাশিয়া ও তুরস্ক যাবেন।

সফরে বের হওয়ার আগে গতকাল খাজা আসিফ সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের সঙ্গে পরামর্শ করেন এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা নেন। এ সময় খাজা আসিফ তিন দেশ সফরের বিষয়ে নিজের পরকিল্পনা জানান নওয়াজ শরীফকে। খাজা আসিফ পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার এক মাসেরও কম সময়ের মধ্যে তিনি গুরুত্বপূর্ণ তিনটি দেশ সফরে যাচ্ছেন।

ক্ষমতাসীন মুসলিম লীগের কয়েকজন নেতা জানান, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সন্ত্রাসবিরোধী লড়াইয়ের বিষয়ে সম্প্রতি পাকিস্তানের আন্তরিকতা নিয়ে যে প্রশ্ন তুলেছেন এবং সন্ত্রাসবিরোধী লড়াইয়ে ওয়াশিংটন ও কাবুলের সঙ্গে সহযোগিতার বিষয়ে যে শর্ত দিয়েছেন তা নিয়ে নওয়াজ শরীফের সঙ্গে আলোচনা করেন খাজা আসিফ।

এছাড়া, পাক-মার্কিন সম্পর্ক নিয়েও তারা কথা বলেন। এ ইস্যুতে উপযুক্ত সময়ে নওয়াজ শরীফ নিজেই বক্তব্য দেবেন বলে জানান মুসলিম লীগ নেতারা। রেলওয়েমন্ত্রী খাজা সাদ রফিক জানান, মার্কিন প্রেসিডেন্টের বক্তব্যকে নওয়াজ শরীফ মোটেই হাল্কাভাবে নেন নি।