কাস্পিয়ান সাগরের নিরাপত্তায় তিন দেশের বৈঠক

ইরান এবং রাশিয়ার নৌবাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তারা কাস্পিয়ান সাগরের নিরাপত্তা রক্ষার বিষয়ে আজ(রবিবার) আলোচনা করেছেন। কেবলমাত্র এ সাগর তীরবর্তী দেশগুলোর সহযোগিতার মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করার পথ বের করার বিষয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে।

ইন্দোনেশিয়ায় অনুষ্ঠেয় আন্তর্জাতিক নৌপথ নিরাপত্তা সিম্পোজিয়াম বা আইএমএসএসের অবকাশে এ আলোচনা হয়। সিম্পোজিয়ামে ইরানের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল হাবিবুল্লাহ সাইয়্যেরি। কাস্পিয়ানের নিরাপত্তা নিয়ে রাশিয়ার শীর্ষস্থানীয় প্রতিনিধির সঙ্গে আলোচনা করেন তিনি।

অ্যাডমিরাল সাইয়্যেরি বলেন, ইরান এবং রাশিয়া মনে করে কাস্পিয়ান সাগর শান্তি ও বন্ধুত্বের সাগর। এ সাগরে নিরাপত্তা নিশ্চিত করতে বাইরের কোনো হস্তক্ষেপের কোনো প্রয়োজনই নেই। তিনি আরো বলেন, এ সাগরের নিরাপত্তা নিশ্চিত করতে কাস্পিয়ান তীরবর্তী দেশগুলোই সক্ষম। ইরান ও রাশিয়ার শীর্ষস্থানীয় কর্মকর্তারা পারস্পারিক সহযোগিতা বিশেষ করে নৌবাহিনীর ক্ষেত্রে, প্রশিক্ষণ এবং কারিগরি বিষয়ের ওপর সহযোগিতার বিষয়ে গুরুত্বারোপ করেন।

ইন্দোনেশিয়া অবস্থানকালে সাইয়্যেরি সিম্পোজিয়ামে অংশগ্রহণ ছাড়াও ইন্দোনেশিয়া, বাংলাদেশ, চীন, ভারত, পাকিস্তান এবং থাইল্যান্ডের নৌ কমান্ডার এবং পদস্থ নৌ প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেছেন।