নেইমারের শূন্যতা পূরণ করতে পারবেন কি ডেম্বেলে?

বার্সেলোনায় নতুন যোগ দিয়েছে ফান্সের ডেম্বেলে। নেইমারের মতো অতটা নামিদামি নন তিনি। ডেম্বেলের বয়সটাও বেশি না। নেইমারের চেয়ে পাঁচ বছরের ছোট। মানে, নেইমারের বয়স ২৫ আর ডেম্বেলের ২০। তবে দলবদলের ইতিহাসে পারিশ্রমিকের হিসেবে নেইমারের পরের স্থানটাই দখলে নিলেন ফান্সের উঠতি এই ফরোয়ার্ড।

২২২ মিলিয়ন ইউরোর (বাই আউট ক্লজ) বিনিময়ে বার্সা ছেড়ে পিএসজিতে গেছেন নেইমার। আর বরুশিয়া ডর্টমুন্ড থেকে ডেম্বেলেকে দলে ভেড়াতে বার্সার খরচ করতে হয়েছে ১৪৭ মিলিয়ন ইউরো। ফুটবল ইতিহাসে এটিই দ্বিতীয় সর্বোচ্চ বদলির রেকর্ড। তৃতীয় স্থানে থাকা পল পগবাকে জুভেন্টাস থেকে ১০৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে দলে টেনেছিল ম্যানচেস্টার ইউনাইটেড।

নেইমারের শূন্যতা পূরণ করতে পারবেন কি ডেম্বেলে? বার্সা-ভক্তদের প্রশ্ন এমনই। ২০১৬-১৭ মৌসুমে বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে ৩২টি ম্যাচ (প্রতিযোগিতামূলক!) খেলেছেন ডেম্বেলে। নামের পাশে যোগ করেছেন ৬টি গোল। ফ্রান্স জাতীয় দলের হয়ে ৭টি ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন ২০ বছর বয়সী ফুটবলার। একটি গোল করতে সক্ষম হন। ডেম্বেলেকেই হয়তো নেইমারের বিকল্প হিসেবে গড়ে তুলতে চাইবেন বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে।

ডেম্বেলের জন্য বরুশিয়াকে ১০৫ মিলিয়ন ইউরো নগদ দেবে বার্সা। বাকি ৪২ মিলিয়ন ইউরো বোনাস থেকে পাবে বরুশিয়া। স্বাস্থ্য পরীক্ষার খুব দ্রুতই ডেম্বেলের বার্সেলোনায় আসার কথা। পাঁচ বছরের জন্য বার্সায় প্রাথমিক চুক্তিবদ্ধ হবেন এই ফরাসি। তার বাই আউট ক্লজ ধরা হয়েছে ৪০০ মিলিয়ন ইউরো!