সন্ত্রাস বিরোধী যুদ্ধে পাকিস্তানের বিশাল অবদান রয়েছেঃ হুয়া চুনিং

পাকিস্তানকে সন্ত্রাস বিরোধী যুদ্ধে অবহেলা করার দায়ে অভিযুক্ত করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে বক্তব্য দিয়েছেন তার বিরুদ্ধে অবস্থান নিয়ে চীন।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বেইজিংয়ে এক নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বলেছেন, “সন্ত্রাস বিরোধী যুদ্ধে পাকিস্তানের বিশাল অবদান ও অংশগ্রহণ রয়েছে।”তিনি আরো বলেন, “আন্তর্জাতিক সমাজের উচিত পাকিস্তানের এই অবদানকে পুরোপুরি স্বীকৃতি দেয়া।”

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাকিস্তানকে সন্ত্রাসবাদের সহযোগিতা করার দায়ে অভিযুক্ত করার পর বেইজিং ওই প্রতিক্রিয়া জানাল। ট্রাম্প গতকাল এক বক্তৃতায় বলেন, পাকিস্তান সন্ত্রাসীদের জন্য ‘যে অভয়ারণ্য তৈরি করে দিয়েছে’ সে ব্যাপারে ওয়াশিংটন আর নীরব থাকতে পারে না।

সাম্প্রতিক বছরগুলোতে চীন ও পাকিস্তান তাদের অভিন্ন প্রতিদ্বন্দ্বী ভারতকে টেক্কা দিতে নিজেদের মধ্যে কূটনৈতিক, অর্থনৈতিক ও নিরাপত্তাগত সহযোগিতা শক্তিশালী করেছে। অবশ্য পাকিস্তান ও আফগানিস্তানের সন্ত্রাসী গোষ্ঠীগুলোর মধ্যে সম্পর্ক ও সহযোগিতার বিষয়ে চীন উদ্বেগ প্রকাশ করেছে।

বিশেষ করে চীনের পশ্চিমাঞ্চলীয় শিনজিয়াং প্রদেশের উগ্রবাদীদের সঙ্গে পাকিস্তান ও আফগানিস্তানে তৎপর সন্ত্রাসীদের যোগসাজশ রয়েছে বলে বেইজিং অভিযোগ করছে। গোয়াদর বন্দর থেকে পাকিস্তানের ভেতর দিয়ে চীনে যে অর্থনৈতিক করিডোর নেয়ার পরিকল্পনা দু’দেশ করেছে সেটি চীনে প্রবেশ করবে এই শিনজিয়াং প্রদেশ দিয়ে। কাজেই ওই প্রদেশের নিরাপত্তাকে বেইজিং যথেষ্ট গুরুত্ব দিচ্ছে।