পানিতে ভাসছে টঙ্গীবাড়ি উপজেলার ১৮টি গ্রাম

বন্যার পানিতে ভাসছে মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলার হাসাইল ও বানারী ইউনিয়নের ১৮টি গ্রাম। এতে পানিবন্দী হয়ে পড়েছে তিনশত পরিবার।

খুব অসহায় এর মধ্যে দিয়ে জীবন যাপন করছে টঙ্গীবাড়ি উপজেলার মানুষ। বসত ঘর পানিতে তলিয়ে যাওয়ায়, মাচা করে বসবাস করতে হচ্ছে। গভাদি পশু ও হাঁস-মুরগী নিয়ে বিপাকে পড়েছে অনেকেই। কোন রকমে খেয়ে পড়ে দিন কাটাচ্ছে বন্যাকবলি পরিবারগুলো।

মান্দ্রা, আটিগাঁও, পশ্চিম ইসলামপুর এবং শৈলপাড়া এলাকর মানুষ বিশুদ্ধ পানি ও ঔষধের অভাবে দিন চলছে। এতে তাদের শরীরে বিভিন্ন প্রকার পানিবাহীত রোগ দেখা দিয়েছে। তাদের বসবাসের জন্য নেই পর্যাপ্ত আশ্রয়কেন্দ্র। তবে বর্তমানে বানারী সরকারী প্রাথমিক বিদ্যালয় ও বানারী গুচ্ছো গ্রামকে ভানবাসি মানুষগুলোর আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করছে।বানবাসির জন্য বিশুদ্ধ পানি ও ঔষুধের পাশাপাশি শুকনো খাবার খুবই জরুরী হয়ে পড়েছে। তাদের জন্য এখনো পর্যন্ত কোন প্রকার সরকারি সাহায্য-সহযোগীতা আসেনি এমনটাই জানিয়েছেন এলাকাবাসি।

এলাকাবাসি আরো জানায়, পানিবন্দী এই অসহায় বানবাসি মানুষদের দেখার জন্য কোন সরকারি কর্মকর্তা ও ইউনিয়নের জন প্রতিনিধিরা আসেনি। তাদের কোন খোঁজ খবর নেয়নি। তারা খুবই কষ্টের মধ্যে দিয়ে দিন কাটাচ্ছে।

 

আব্দুল্লাহ আল-মাসুদ, মুন্সিগঞ্জ প্রতিনিধি