দানাদার খাদ্যশস্য উৎপাদনে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণঃ আমু

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, খাদ্য নিরাপত্তা জোরদারে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার দেশগুলোর জন্য অনুকরণীয় মডেল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ খাদ্য নিরাপত্তাসহ অনেক সামাজিক সূচকে ঈর্ষনীয় অগ্রগতি অর্জন করেছে।

আজ বুধবার রাজধানীর সোনারগাঁও হোটেলে দু’দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন হয়। অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট মো. কামরুল ইসলাম বিশেষ অতিথি ছিলেন। দেশে প্রথমবারের মত আয়োজিত খাদ্য নিরাপত্তা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ‘বাংলাদেশ ফুড সেফটি কনফারেন্স-২০১৭’- এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, ‘দানাদার খাদ্যশস্য উৎপাদনে বাংলাদেশ এখন প্রায় স্বয়ংসম্পূর্ণ। অন্যান্য কৃষি পণ্য উৎপাদনেও বাংলাদেশ অসাধারণ সাফল্য দেখিয়েছে। বর্তমানে বাংলাদেশ সবজি উৎপাদনে বিশ্বের তৃতীয় এবং চাল, মিঠা পানির মাছ ও ছাগল উৎপাদনে চতুর্থ স্থানে রয়েছে। দেশব্যাপী বাম্পার খাদ্যশস্য উৎপাদনে শিল্প মন্ত্রণালয় গুরুত্বপূর্ণ অবদান রাখছে। ’

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, বাংলাদেশ স্ট্যান্ডার্স অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই), ফরেন ইনভেস্টরস্ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফআইসিসিআই) এবং মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই) যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. কায়কোবাদ হোসেন, বিএসটিআই এর মহাপরিচালক মো. সাইফুল হাসিব, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশের প্রধান কারিগরি পরামর্শক নাউকি মিনামিগুচি, জাতীয় টিম লিডার একেএম নুরুল আফসার, এমসিসিআই-এর প্রেসিডেন্ট নিহাদ কবির ও এফআইসিসিআই-এর প্রেসিডেন্ট রূপালী চৌধুরী বক্তব্য রাখেন।