উত্তর কোরিয়াকে সাহায্য করায় চীন-রাশিয়ার ওপর আমেরিকার নিষেধাজ্ঞা

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে সহায়তা দেয়ার অভিযোগে রাশিয়া ও চীনের এক ডজন কোম্পানি ও ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা। নিষেধাজ্ঞার আওতায় আসা চীনা ও রুশ কোম্পানিগুলোর সঙ্গে এখন থেকে আর কোনো মার্কিন ব্যক্তি বা কোম্পানি বাণিজ্য করতে পারবে না।

মার্কিন অর্থ বিভাগ বেইজিং ও মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে বলেছে, এর ফলে উত্তর কোরিয়ার ওপর চাপ আরো বাড়বে। চীন ও রাশিয়ার বিরুদ্ধে এমন সময় এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো যখন চলতি মাসের গোড়ার দিকে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের একটি প্রস্তাবের পক্ষে চীন ও রাশিয়া ভোট দিয়েছিল।

চীন এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে তাৎক্ষণিক কড়া প্রতিক্রিয়া দেখিয়েছে। বেইজিং বলেছে, ওয়াশিংটন চীনা কোম্পানিগুলোকে শাস্তি দেয়ার যে ‘ভুল পদক্ষেপ নিয়েছে’ তা যেন অবিলম্বে সংশোধন করে। তবে এ ব্যাপারে রাশিয়ার প্রতিক্রিয়া এখনো পাওয়া যায়নি।

সম্প্রতি উত্তর কোরিয়া ধারাবাহিকভাবে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার পর ওয়াশিংটনের সঙ্গে পিয়ংইয়ংয়ের উত্তেজনা চরমে পৌঁছায়। এরমধ্যে সর্বশেষ আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে উত্তর কোরিয়া ঘোষণা করে, দেশটি মার্কিন যুক্তরাষ্ট্রের যেকোনো স্থানে হামলা চালানোর সক্ষমতা অর্জন করেছে।