স্বামীর সামনে দিয়ে হাঁটার অভিযোগে স্ত্রীকে তালাক!

ঝগড়া-বিবাদ বা পারিবারিক কলহের জেরে তালাকের ঘটনা অহরহই ঘটে। তবে স্বামীর সামনে দিয়ে হাঁটার অভিযোগে স্ত্রীকে তালাক দেওয়ার ঘটনা বোধহয় এই প্রথম। ঘটনাটি ঘটেছে সৌদি আরবে। 

স্বামীর আগে যেতে কয়েকবার নিষেধ করার পরেও তাঁর স্ত্রী কথা শোনেননি। তাই তিনি বিচ্ছেদ ঘটানোর সিদ্ধান্ত নেন ওই ব্যক্তি। স্ত্রীকে তালাক দেওয়া ওই ব্যক্তির পরিচয় প্রকাশ করা হয়নি। তিনি তাঁর স্ত্রীকে কয়েকবার সতর্ক করেন। কিন্তু স্ত্রী কথা না শোনায় তিনি বিচ্ছেদের সিদ্ধান্ত নেন।

এর আগে আরেকটি পৃথক ঘটনায় আরেক ব্যক্তি খাওয়ার সময় ভেড়ার মাথা ঠিকমতো হাজির না করায় স্ত্রীকে তালাক দেন। ওই ব্যক্তি কয়েকজন বন্ধুকে নিমন্ত্রণ করেছিলেন। রাতের খাবারের প্রধান অংশ ছিল ভেড়ার মাথা। কিন্তু তাঁর স্ত্রী ওই খাবার পরিবেশন করতে ভুলে যান। তাঁর স্ত্রী অভিযোগ করেন, অতিথি চলে যাওয়ার পর ওই ব্যক্তি রেগে গিয়ে তাঁকে অপদস্থ হতে হয়েছে বলে অভিযোগ করতে থাকেন।

সৌদি আরবের সামাজিক পরামর্শক লতিফা হামিদ বলেন, পরিবারের উচিত তরুণ নারী-পুরুষকে শিক্ষিত করে তোলা। এ ছাড়া মানসিক, সামাজিক ও ধর্মীয় শিক্ষা ও সচেতনতায় উৎসাহ দেওয়া। এতে ভবিষ্যৎ দম্পতিকে সমস্যা থেকে সুরক্ষিত রাখবে।