প্রধান বিচারপতিকে পদত্যাগের আহ্বান, আইনজীবীদের আল্টিমেটাম

আগামী ২৪ আগস্টের মধ্যে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে দেয়া পর্যবেক্ষণ ও রায় প্রত্যাহার করে প্রধান বিচারপতিকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন আওয়ামীপন্থি আইনজীবীদের শীর্ষ সংগঠন। অন্যথায় এক দফা আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে আওয়ামীপন্থি আইনজীবীদের এই শীর্ষ সংগঠন।

মঙ্গলবার (২২ আগস্ট) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবন চত্বরে এক মানববন্ধন থেকে এ আল্টিমেটাম দেয়া হয়। পাকিস্তানের সাথে তুলনা দেয়ায় প্রধান বিচারপতি শপথ ভঙ্গ করেছেন বলে এ সময় অভিযোগ করেন নেতারা। বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের নেতারা আরও অভিযোগ করেন, মহিলা সংসদ সদস্যদের নিয়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা রায়ের পর্যবেক্ষণে আপত্তিকর মন্তব্য করেছেন, সেটি অসাংবিধানিক।

এর আগে ২০ আগস্ট সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের দক্ষিণ মিলনায়তনে এক প্রতিবাদ সমাবেশ থেকে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে সুপ্রিম কোর্টের দেয়া রায় ২৪ আগস্টের মধ্যে বাতিলের দাবি জানিয়েছিলো সংগঠনটি।

ওই সমাবেশে পরিষদের সদস্য সচিব ব্যারিস্টার ফজলে নূর তাপস বলেন, ‘আমাদের এই প্রতিবাদ, বিক্ষোভ এবং আন্দোলন চলমান থাকবে। শুধু এটুকু বলতে চাই আগামী ২৪ তারিখের পরে কোর্ট বন্ধ হয়ে যাচ্ছে। এই ২৪ তারিখের মধ্যে ষোড়শ সংশোধনীর রায়ে দেয়া অপ্রাসঙ্গিক বক্তব্যগুলো অপসারণ এবং রায়টি বাতিল করতে হবে।’

‘২৪ তারিখের মধ্যে বাতিল করা না হলে ছুটির পরে (সুপ্রিম কোর্টের অবকাশের পর) বৃহত্তর আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে। প্রয়োজনে দাবি আদায় না হওয়া পর্যন্ত এক দফা আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে।’