ট্রাম্পের পরিবারকে নিরাপত্তা দিতে গিয়ে সংকটের মুখে সিক্রেট সার্ভিস

ডোনাল্ড ট্রাম্পের বিশাল পরিবারকে নিরাপত্তা দিতে গিয়ে মার্কিন প্রেসিডেন্টের বিশেষ বাহিনী সিক্রেট সার্ভিস মারাত্মক তহবিল ঘাটতিতে পড়েছে। ফলে নিরাপত্তা সংক্রান্ত বর্ধিত দায়িত্ব পালনের বিষয়ে নিয়ে নজিরবিহীন সংকট দেখা দিয়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্পের পরিবারের সদস্য সংখ্যা ৪২ এবং মার্কিন আইন অনুযায়ী তাদের সবাই বিশেষ নিরাপত্তা পাওয়ার অধিকারী। মার্কিন পূর্ব উপকূল জুড়ে ট্রাম্প ও তার পরিবারের একাধিক আবাসিক এলাকা রয়েছে। প্রায় প্রতি সপ্তাহে ছুটি কাটাতে পরিবারসহ ট্রাম্প তার আবাসিক এলাকায় যাতায়াত করছেন। এছাড়া, ট্রাম্পের পূর্ণবয়সী সন্তানরাও তাদের ব্যবসায়িক কাজ বা ছুটি কাটাতে গোটা আমেরিকা বা আমেরিকার বাইরে ঘোরাফেরা করছেন।

এতে দায়িত্ব পালন করতে গিয়ে বিপদে পড়েছেন সিক্রেট সার্ভিসের এক হাজারের বেশি এজেন্ট। মার্কিন আইন অনুযায়ী, এক বছরে তারা যে পরিমাণ বেতন এবং ওভারটাইম পেতে পারেন সে সীমায় এরমধ্যেই পৌঁছে গেছেন বা পার করেছেন। মার্কিন একটি দৈনিককে দেয়া সাক্ষাৎকারে এ তথ্য জানান সিক্রেট সার্ভিসের পরিচালক র‍্যান্ডলোপ টেক্স অ্যালিস।

তিনি আরো বলেন, মার্কিন কংগ্রেসের সহায়তা ছাড়া বছরের বাকি পাঁচ মাস এজেন্টদের বেতন এবং ওভারটাইম দেয়া যাবে না। শুধু তাই না, এরমধ্যেই তারা যেসব দায়িত্ব পালন করেছেন সে বাবদ অর্থ পরিশোধ করাও সম্ভব হবে না।