আজ সমাহিত করা হবে না নায়করাজকে!

অবশেষে আগামীকাল দেশে আসছেন রাজ্জাকের কানাডা প্রবাসী মেজ ছেলে বাপ্পি। তাই আজ সমাহিত করা হবে না নায়করাজকে। আগামীকাল বনানী বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে তাকে।

রাজ্জাকের দীর্ঘদিনের সহকর্মী অভিনেতা আলমগীর জানান, ‌‘অবশেষে নায়করাজকে আগামীকাল দাফন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। উনার মেজ ছেলে বাপ্পি নিশ্চিত করেছে আগামীকাল ভোরে সে ঢাকায় পৌঁছাবে। বাপ্পি ও তার পরিবারকে বহনকারী ফ্লাইট আগামীকাল সকাল সোয়া ৪টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। সে টার্কিশ এয়ারওয়েজের একটি ফ্লাইটে আছে এখন। কয়েকটি ঘণ্টার জন্য বাবাকে শেষ বারের মতো দেখতে পারবে না ছেলেটা, এটা আসলে মেনে নেয়া যায় না। তাই আজাদ মসজিদের ইমামের সঙ্গের আলাপ করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামীকাল বুধবার (২৩ আগস্ট) সকাল ১০টায় বনানী বুদ্ধিজীবী কবরস্থানে রাষ্ট্রীয় সম্মানে দাফন করা হবে রাজ্জাক ভাইকে। তবে আজ বাদ আসর বিকাল ৫টার দিকে গুলশান আজাদ মসজিদে নায়করাজের জানাজা হবে। এরপর তার মরদেহ ফের হিমঘরে রাখা হবে।’

বিষয়টি আরও নিশ্চিত করেছেন রাজ্জাকের একমাত্র কন্যা ময়নার স্বামী পিন্টু ও বড় ছেলে বাপ্পারাজ। বাপ্পি বিষয়টি নিশ্চিত করেছেন বিমানে ওঠার আগে। তার আলোকে পরিবারের সদস্যরা সিদ্ধান্ত নিয়েছেন আজ মঙ্গলবার না, আগামীকাল বুধবারই রাজ্জাককে দাফন করা হবে।

নায়ক আলমগীর আরও জানান, ‘গতকাল রাতে আমরা রাজ্জাক ভাইয়ের বাসায় তার পরিবারের সঙ্গে মিটিং করে আজকেই (মঙ্গলবার) দাফনের সিদ্ধান্ত নিয়েছিলাম। কিন্তু মাঝরাতে জানা গেল, রাজ্জাক ভাইয়ের মেজ ছেলে বাপ্পি আগামীকাল বুধবার ভোরে কানাডা থেকে দেশে ফিরবে। সে তার বাবাকে যেকোনো মূল্যে শেষবারের মতো দেখতে মায়ের কাছে আবদার করেছে। ভাবি (নায়করাজের স্ত্রী লক্ষ্ণী) আমাদের অনুরোধ জানিয়েছেন, আরেকটা দিন মরদেহ রাখার ব্যবস্থা করতে। তাই নতুন করে সিদ্ধান্ত নিতে হলো।’

প্রসঙ্গত, গতকাল সোমবার সন্ধ্যা ৬টা ১৩ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রাজ্জাক। এরপর রাতে তার মরদেহ ইউনাইটেড হাসপাতালের হিমঘরে রাখা হয়। আজ (মঙ্গলবার) তার মরদেহ বনানী বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করার কথা ছিল।