মন্ত্রিসভায় ২১ আগস্ট হামলার ঘটনায় শোক ও নিন্দা প্রস্তাব

২০১৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলার ঘটনায় শোক ও নিন্দা প্রস্তাব গ্রহণ করেছে মন্ত্রিসভার বৈঠকে।সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ প্রস্তাব গ্রহণ করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান। তিনি বলেন, ‘বৈঠকে ২১ আগস্ট গ্রেনেড হামলা নিয়ে আলোচনা হয়েছে। ২১ আগস্ট নিয়ে একটি শোক ও নিন্দা প্রস্তাব গ্রহণ করা হয়েছে।’

২০০৪ সালের ২১ আগস্ট, বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ অফিসের সামনে সন্ত্রাস ও বোমা হামলার বিরুদ্ধে এক সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশে প্রধান অতিথি ছিলেন তৎকালীন বিরোধীদলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সমাবেশে গ্রেনেড হামলা হয়। গ্রেনেড বিস্ফোরণে প্রাণ হারান আওয়ামী লীগের ২৪ নেতাকর্মী। আহত হন শত শত মানুষ।

এছাড়া ‘ইনকাম ট্যাক্স আইন, ২০১৭’ এর খসড়া চূড়ান্ত অনুমোদনের জন্য উপস্থাপন করা হলেও মন্ত্রিসভা তা অনুমোদন দেয়নি। জিয়াউল আলম বলেন, ‘খসড়াটি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আলোচনা শেষে খসড়াটি বিস্তারিত পর্যালোচনা করে পরবর্তী যে কোনো বৈঠকে উপস্থাপন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

ঈদের ছুটি নিয়ে কোনো সিদ্ধান্ত হয়েছে কিনা-জানতে চাইলে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব বলেন, ‘এটা এজেন্ডার মধ্যে ছিল না। তাই আলোচনায় আসেনি।’ ঈদের ছুটি ৩ দিন থেকে বাড়িয়ে ৬ দিন করা হচ্ছে বলে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে।