কঠোর অনুশীলনে টাইগাররা

দুপুরের তপ্ত রোদ তেতে বসেছে। রোদে দাঁড়াতে বেশ কষ্ট হচ্ছে। সেই তপ্ত রোদেই বাংলাদেশ দলকে নিয়ে ফিল্ডিং অনুশীলনে নেমে গেছেন প্রধান কোচ হাথুরুসিংহে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) একাডেমিক মাঠে গিয়ে দেখা গেল খেলোয়াড়দের খুব মনযোগ দিয়ে ফিল্ডিং শেখাচ্ছেন রিচার্ড হ্যালসেল। বসে নেই ট্রেনার মারিও ভিল্লাভারায়নও। তিনিও একপাশে দু’জন দু’জন করে ক্রিকেটার নিয়ে শেখাচ্ছেন ক্যাচ। আর হাথুরুকে দেখা গেল বাকীদের লং ক্যাচ অনুশীলন করাচ্ছেন। ক্রিকেটাররাও যেন ফিল্ডিংয়ের ভুল ত্রুটি সমাধানে বদ্ধ পরিকর।

এদিকে আজ, প্রথম টেস্টের ১৪ সদস্যের দলে ছিলেন না। মোসাদ্দেক হোসেন সৈকতের ইনজুরিতে দলে সুযোগ পান মুমিনুল। আর আজ (সোমবার) অনুশীলন মাঠে গিয়ে দেখা যায় হাসি মুখেই অনুশীলন করছেন এই টেস্ট স্পেশালিষ্ট।

প্রথম টেস্টের দলে মুমিনুল না থাকায় মিডিয়াসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় ওঠে। তুমুল সমালোচনা শুরু হয় চারদিকে। ঘরের মাঠে সর্বশেষ ইংল্যান্ডকে যে টেস্টে হারিয়েছিল বাংলাদেশ, সেখানেও দারুণ ব্যাটিং করেছিলেন মুমিনুল। হোম সিরিজে বরাবরই ভালো ব্যাটিং করেন তিনি। বাংলাদেশের টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে তারই গড় সবচেয়ে বেশি। মাত্র ২২ টেস্টে ক্যারিয়ারে রয়েছে ৪টি সেঞ্চুরি এবং ১১টি হাফ সেঞ্চুরি।

এত ভালো পারফরমেন্সের পরও তার দল থেকে বাদ পরায় সমালোচোনার মুখোমুখি হয় নির্বাচকরা এবং প্রধান কোচ। তবে সবকিছুর অবসান ঘটিয়ে দলে ফিরেছেন মুমিনুল। আর অনুশীলনেও দেখা গেল বেশ ফুরফুরে। চেহারায় নেই কোন শঙ্কা বা ভয়। করছিলেন ক্যাচ অনুশীলন, নিয়মিত নিচ্ছেন কোচদের টিপসও।