একুশে আগস্টের নৃশংসতা তুলে ধরতে শিল্পকলায় শিল্প প্রদর্শনীর আয়োজন

বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে বিভীষিকাময় ২১ আগস্ট নৃশংস গ্রেনেড হামলার উপর নির্মিত ‘বিহাইন্ড দ্যা গ্রেনেড’ শীর্ষক স্থাপনা শিল্প প্রদর্শনীর আয়োজন করা হয়।

বিভীষিকাময় ২১ আগস্ট। ইতিহাসের একটি কলংকময় দিন। ২০০৪ সালের এই দিনে বঙ্গবন্ধু এভিনিউর জনসভায় জননেত্রী শেখ হাসিনা-কে লক্ষ করে যে নৃশংস গ্রেনেড হামলা হয়েছিল, সে হামলার বিভিন্ন দিক জাতির সামনে তুলে ধরতেই বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় কিউরেটর শিল্পী অভিজিৎ চৌধুরী ও এক ঝাঁক তরুণ শিল্পীর অংশগ্রহণে একাডেমি প্রাঙ্গণ নন্দনমঞ্চ সংলগ্ন রাস্তায় ১০,০০০ (দশ হাজার) বর্গফুট যায়গা জুড়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগ আয়োজন করছে ‘বিহাইন্ড দ্যা গ্রেনেড’ শীর্ষক স্থাপনা শিল্প প্রদর্শনী।

প্রদর্শনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সংস্কৃতি মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর, এমপি।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব ও দায়িত্বপ্রাপ্ত মহাপরিচালক জনাব জাহাঙ্গীর হোসেন চৌধুরী এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেব উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব মোঃ ইব্রাহীম হোসেন খান এবং স্বাগত বক্তব্য প্রদান করবেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক শিল্পী মোঃ মনিরুজ্জামান ও কিউরেটর শিল্পী অভিজিৎ চৌধুরী।

আলোচনা শেষে ২১ আগস্ট হামলার বিভিন্ন দিক তুলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এর ভাবনা ও পরিকল্পনায় কিউরেটর শিল্পী অভিজিৎ চৌধুরী ও এক ঝাঁক তরুন শিল্পীর অংশগ্রহণে প্রদর্শিত হয়েছে ‘বিহাইন্ড দ্যা গ্রেনেড’ শীর্ষক স্থাপনা শিল্প প্রদর্শনী।