টেস্ট র‌্যাংকিংয়ে আটে ওঠার সুযোগ বাংলাদেশের

দলের উন্নতি, আর অবনতি যেন ভাগ্যের খেলা। প্রতিটি সিরিজের ফলাফলই প্রভাব ফেলে র‌্যাংকিংয়ে। কিছুদিনের মধ্যেই অনুষ্ঠিত হতে যাওয়া বাংলাদেশ-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের প্রভাবও পড়বে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে। তবে সেখানে বাংলাদেশের চেয়ে অস্ট্রেলিয়ার পয়েন্ট হারাবার আশঙ্কাই বেশি।

আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে অজিরা আছে চার নম্বরে। আর বাংলাদেশ আছে ৯ নম্বরে। বাংলাদেশের রেটিং পয়েন্ট ৬৯ আর অজিদের ১০০। বাংলাদেশের উপরে ৮ নম্বরে ওয়েস্ট ইন্ডিজ আছে ৭৫ রেটিং পয়েণ্ট নিয়ে।

অস্ট্রেলিয়ার সঙ্গে একটি টেস্ট জিতলে এবং অন্য টেস্টটি ড্র করতে পারলেই ওয়েস্ট ইন্ডিজকে টপকে টেস্টে বাংলাদেশ র‌্যাংকিংয়ে আট নম্বরে উঠে যাবে টাইগাররা। বাংলাদেশের রেটিং হবে ৭৯। আর ওয়েস্ট ইন্ডিজের রেটিং থাকবে ৭৫। অর্থাৎ সিরিজ জিতলেই আট নম্বর পজিশন নিশ্চিত করবে বাংলাদেশ।

বাংলাদেশের জন্য আরও বড় সুখবর আছে। সিরিজ ড্র করলেও আটে উঠার সুযোগ থাকবে। সেক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড সিরিজের দিকে তাকিয়ে থাকতে হবে। ওয়েস্ট ইন্ডিজ ইংল্যান্ডের সঙ্গে ০-৩ এ হারলেই বাংলাদেশ আটে উঠে যাবে।

অপরদিকে অস্ট্রেলিয়া যদি একটি ম্যাচই হারে তবে তারা চার থেকে পাঁচ নম্বরে নেমে যাবে। আর যদি হোয়াইটওয়াশ হয় তবে তারা নেমে যাবে ছয় নম্বরে। তাই এই সিরিজ বাংলাদেশের জন্য, হারানোর চেয়ে অনেক বেশি অর্জনের এক সিরিজ।