কুড়িগ্রামে পানি সম্পদ মন্ত্রীর ভেঙ্গে যাওয়া বাঁধ পরিদর্শন

পানি সম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, কুড়িগ্রামে ভেঙে যাওয়া বন্যা নিয়ন্ত্রণ বাঁধ এক সপ্তাহের মধ্যে মেরামত শুরু হবে এবং তড়িৎ গতিতে কাজ শেষ করা হবে।

কুড়িগ্রামে পানি সম্পদ মন্ত্রীর ভেঙ্গে য়াওয়া বাঁধ পরিদর্শন

শনিবার বিকেলে কুড়িগ্রাম সদর উপজেলার কাঁঠালবাড়ী ইউনিয়নের বাংটুর ঘাট এলাকায় বন্যায় ভেঙে যাওয়া বাঁধ পরিদর্শনে এসে এ কথা বলেন তিনি। তিনি আরো বলেন, বরাদ্দ স্বল্পতার কারণে বাঁধ সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা যায় না। প্রতি বছর বন্যায় ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামত করতেই রক্ষণাবেক্ষণের জন্য বরাদ্দকৃত অর্থ শেষ হয়ে যায়। সে কারণে সিদ্ধান্ত নেয়া হয়েছে বাঁধের সার্বিক উন্নয়নের জন্য। এ ক্ষেত্রে বাঁধ রক্ষায় কৌশল পরিবর্তন করা হয়েছে। এখন এটি গ্রোয়েন নির্মাণ করে বাঁধ রক্ষার পাশাপাশি জমি উদ্ধার করা হবে। এ ব্যাপারে একটি বড় প্রকল্প হাতে নেয়া হবে। মন্ত্রী বলেন, নতুন প্রকল্পে প্রতিরক্ষার পাশাপাশি নদী খনন করা হবে। তিস্তার মতো ধরলাতেও টি গ্রোয়েন হবে। এখন থেকে যেকোনো ডিপিপি অনুমোদনের আগে জেলা সমন্বয় কমিটিতে অনুমোদন নিতে হবে।

এর আগে মন্ত্রী জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন। মন্ত্রী পরে সারোডোব ও কালুয়ার চরে ভেঙে যাওয়া বাঁধ পরিদর্শন করেন। এ সময় সঙ্গে উপস্থিত ছিলেন, পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নজরুল ইসলাম বীরপ্রতীক, অতিরিক্ত সচিব মোহাম্মদ আলী, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মাহফুজার রহমান, প্রধান প্রকৌশলী আজিজ মোহাম্মদ ও কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম প্রমুখ।

মোঃ মনিরুজ্জামান, কুড়িগ্রাম প্রতিনিধি