‘মোস্ট পাইরেটেড শো’ হিসেবে ১ নম্বর আসনে ‘গেম অব থ্রোনস’!

‘গেম অব থ্রোনস’ সিনেমাটি ‘মোস্ট পাইরেটেড শো’ হিসেবে ১ নম্বর আসন দখল করে আছে। এ খবরে গেম অব থ্রোনস কর্তৃপক্ষের খুশিই হওয়ার কথা। কারণ এটি প্রমাণ করে যে ধারাবাহিকটির চাহিদা বিশ্ব জুড়ে তুঙ্গে। কিন্তু এই অনলাইন পাইরেসিই তাদের কাল হয়ে দাঁড়িয়েছে।

প্রতিবার পর্বগুলো প্রচার হওয়ার পর সাধারণত টরেন্ট ও অন্যান্য অনলাইন প্লাটফর্মের মাধ্যমে দেশ–বিদেশের ভক্তরা ডাউনলোড করে দেখতে পারে পর্বগুলো। কিন্তু এবার প্রচারের আগেই হ্যাক হয়ে যায় সপ্তম মৌসুমের চতুর্থ পর্ব। এইচবিও ইন্ডিয়ার কাছ থেকে প্রায় দেড় টেরাবাইট তথ্য হ্যাক হয়ে যায়। এর মধ্যে ধারাবাহিকটির ওই পর্বও ছিল। আমেরিকায় সম্প্রচারের পর পর্বগুলো ভারতে দেখানো হয়।

স্পেনে ঘটল আরেক ঘটনা। স্বয়ং এইচবিও চ্যানেলই সপ্তম মৌসুমের ষষ্ঠ পর্ব প্রচার করে ফেলল। স্পেনের এইচবিও ও নর্ডিক অঞ্চলের এইচবিও ষষ্ঠ পর্ব প্রচারের চার দিন আগেই এই ভুলটা করে বসল। স্পেন ও নর্ডিক অঞ্চলে সাবস্ক্রাইবের মাধ্যমে এইচবিওতে এক ঘণ্টা ধরে পর্বটি দেখা যায়। এরপর ভুল বুঝতে পেরে কর্তৃপক্ষ পর্বটি সরিয়ে ফেলে। ততক্ষণে অনলাইনে ছড়িয়ে যায়। ভাইরাল হওয়ার জন্য এক ঘণ্টাই যথেষ্ট। অবশ্য নর্ডিক অঞ্চলে এমনটি কিন্তু এবারই প্রথম ঘটেনি। ষষ্ঠ মৌসুমের একটি পর্বও কয়েক ঘণ্টা আগে প্রচার করা হয়েছিল।

উল্লেখ্য, ভারতে সিরিজটির বিপণনের দায়িত্ব ছিল স্টার টিভির।