তথ্যপ্রযুক্তি রপ্তানিতে নগদ সহায়তা দিবে সরকার 

তথ্যপ্রযুক্তি রপ্তানিতে ১০ শতাংশ নগদ সহায়তা বা ভর্তুকি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

দেশের রপ্তানি বাণিজ্যকে উৎসাহিত করতে সরকার ২০১৭-১৮ অর্থবছরে এই ভর্তুকি বা নগদ সহায়তা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে ব্যাংকটির উপ-মহাব্যবস্থাপক মো: আব্দুল মান্নান স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়। বাংলাদেশ হতে সফটওয়্যার, আইটিইএস (ইনফরমেশন টেকনোলজি এনাবল সার্ভিসেস) এবং হার্ডওয়্যার রপ্তানির বিপরীতে এই সহায়তা পাওয়া যাবে।

দেশের তথপ্রযুক্তি খাতের জন্য এই ঘটনা অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে বেসিস সভাপতি তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার  বলেন, ১৯৯৮-৯৯ সালে কম্পিউটার পণ্যের ওপর হতে আমদানি শুল্ক প্রত্যাহার দেশে তথ্যপ্রযুক্তির বিকাশের জন্য একটি মাইলফলক ছিল। এবার রপ্তানি খাতে এই নগদ সহায়তা আরেকটি মাইলফলক হবে। এতে তথপ্রযুক্তি পণ্য উৎপাদকের দেশ হিসেবে প্রতিষ্ঠায় বিপ্লব হবে ।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য) এর সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন বলেন, আইটিইএস সেবার মধ্যে  বিপিও, ডেটা এন্ট্রি, ডেটা প্রসেসিং, কল সেন্টারও অন্তর্ভূক্ত রয়েছে। রপ্তানি পর্যায়ে এই নগদ সহায়তা তথ্যপ্রযুক্তির অন্যতম খাতটির বৈপ্লবিক পরিবর্তন আনবে।