শুক্রবার থেকে শুরু হচ্ছে কিশোর সাফ চ্যাম্পিয়নশিপ

শুক্রবার কাঠমান্ডুতে শুরু হচ্ছে কিশোর সাফ চ্যাম্পিয়নশিপটের চতুর্থ আসর। পার্থক্য শুধু খেলোয়াড়দের বয়স। আগে ছিল অনূর্ধ্ব-১৬, এখন থেকে অনূর্ধ্ব-১৫। এএফসির গাইডলাইন অনুযায়ী এ সিদ্ধান্ত নিয়েছে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ)।

সাংগঠনিকভাবেও অনেকটা পরিবর্তন এসেছে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনে। ৮ থেকে সদস্য কমে সংগঠনটি এখন ৭ দেশের। সর্বশেষ সদস্য আফগানিস্তান সাফ থেকে বেরিয়ে গেছে। তারপরও কিশোরদের এ টুর্নামেন্টে নেই সব দেশের উপস্থিতি। অভ্যন্তরীণ সংকটের কারণে খেলছে না পাকিস্তান। লড়াইটা এখন বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা ও মালদ্বীপের। বড় চ্যালেঞ্জটা বাংলাদেশের। চ্যাম্পিয়ন জার্সি গায়ে পরেই টুর্নামেন্ট শুরু করবে লাল-সবুজের দেশ।

আগের তিনবারের দুইবার এ টুর্নামেনট আয়োজন করলেও নেপাল এখনো ট্রফিতে চুমো এঁকে দিতে পারেনি। একবার করে চ্যাম্পিয়ন হয়েছে পাকিস্তান, ভারত ও বাংলাদেশ। তিনবারই ফাইনাল খেলেছে ভারত।

টুর্নামেন্টে বাংলাদেশ খেলছে ‘এ’ গ্রুপে। সঙ্গে ভুটান ও শ্রীলঙ্কা। ‘বি’ গ্রুপের দলগুলো হচ্ছে- ভারত, নেপাল ও মালদ্বীপ। বাংলাদেশ শুক্রবার উদ্বোধনী ম্যাচ খেলবে শ্রীলঙ্কার বিপক্ষে। খেলা শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়।