ক্রিকেট ইতিহাসে তৃতীয় দিবারাত্রির টেস্ট আজ

আজ শুরু হয়েছে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দিবারাত্রির টেস্ট।এটি ক্রিকেট ইতিহাসে তৃতীয় দিবারাত্রির টেস্ট। এই ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ড। ব্যাটিংয়ে নেমে দলীয় ৩৯ রানে দুই উইকেট হারিয়েছে ইংলিশরা। দুইটি উইকেটের মধ্যে কেমার রোচ একটি ও মিগুয়েল কামিন্স একটি করে উইকেট নিয়েছেন।

ইংল্যান্ড প্রথমবারের মতো দিবারাত্রির টেস্ট খেলতে নেমেছে। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয়বারের মতো দিবারাত্রির টেস্ট খেলতে নেমেছে। গত বছরের অক্টোবরে দুবাইয়ে পাকিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো দিবারাত্রির টেস্ট খেলে ক্যারিবীয়রা। ওই ম্যাচে ৫৬ রানে জিতেছিল পাকিস্তান।

২০১৫ সালের নভেম্বরে প্রথমবারের মতো দিবারাত্রির টেস্ট অনুষ্ঠিত হয়। অ্যাডিলেডে অনুষ্ঠিত এই ম্যাচে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ ছিল পাকিস্তান। ওই ম্যাচে তিন উইকেটে জিতেছিল অস্ট্রেলিয়া।

ইংল্যান্ড একাদশ: অ্যালেস্টার কুক, মার্ক স্টোনম্যান, টম ওয়েস্টলি, জো রুট (অধিনায়ক), ডাউইড মালান, বেন স্টোকস, জনি বেয়ারস্টো (উইকেটরক্ষক), মঈন আলী, টবি রোল্যান্ড-জোন্স, স্টুয়ার্ট ব্রড, জেমস অ্যান্ডারসন।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: জ্যাসন হোল্ডার, ক্রেইগ ব্র্যাথওয়েট, কাইরান পাওয়েল, কাইল হোপ, শাই হোপ, রস্টন চেজ, জার্মেই ব্ল্যাকউড, শেন ডাউরিচ, কেমার রোচ, আলজারি যোসেফ, মিগুয়েল কামিন্স।