যানজট ও জলাবদ্ধতা, দুর্ভোগে রাজধানীবাসী

এমনিতেই রাজধানীতে যানজটের শেষ নেই। এর মধ্যে বৃষ্টি হলেই রাজধানীর বেশিরভাগ এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হওয়া যেন স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

আর এই দুইয়ের সঙ্গে রয়েছে বিভিন্ন সড়কে সিটি করপোরেশনের খোঁড়াখুঁড়ি। সব মিলিয়ে যানজট এবং জলাবদ্ধতার দুর্ভোগে নাকাল এখন নগরবাসী। গত কয়েক দিনের টানা বৃষ্টি আজও অব্যাহত রয়েছে। যথারীতি দুর্ভোগও অব্যাহত। এতে নগরীর বিভিন্ন স্থানে পানি জমে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। সেই সঙ্গে তীব্র যানজট।

এদিকে, চলতি বর্ষা মৌসুমে বৃষ্টির পানিতে ধুয়েমুছে যাচ্ছে অনেক সড়কের কার্পেটিং। বৃষ্টির মধ্যেই কোথাও কোথাও চলছে ভোগান্তির খোঁড়াখুঁড়ি। অনেক সড়ক বৃষ্টির আগে খোঁড়া হলেও মেরামত কাজ শেষ হয়নি। খারাপ সড়ক আরও খারাপ হয়ে যাচ্ছে রাজধানীতে। ফলে প্রধান প্রধান সড়কে পাল্লা দিয়ে বাড়ছে যানজট। এক ঘণ্টার যাত্রাপথে যেতে লাগছে তিন থেকে চার ঘণ্টা। সব মিলিয়ে ভোগান্তির মধ্য দিয়ে চলছে ব্যস্ত নাগরিক জীবন।

যানজট ও জলাবদ্ধতায, দুর্ভোগে রাজধানীবাসী

রাজধানীর বিভিন্ন স্থানে ঘুরে দেখা যায়, অপেক্ষাকৃত নিচু স্থানগুলোতে হাটুপরিমাণ পানি জমে গেছে। সেই পানিতে ভাসছে নোংরা-আবর্জনা। বিশেষ করে নগরীর শান্তিনগর, মালিবাগ, মৌচাক, আরামবাগ, মেরুল বাড্ডা থেকে বাড্ডা, রামপুরা, মিরপুর ও পুরান ঢাকার বিভিন্ন এলাকাসহ বেশ কিছু স্থানে পানি জমে জলজট সৃষ্টি হয়েছে। এতে যানবাহনে ভোগান্তি বেড়েছে।

যানজট ও জলাবদ্ধতায, দুর্ভোগে রাজধানীবাসী

এছাড়া মিরপুর, শেওড়াপাড়া, কাজীপাড়া ও আগারগাঁওয়ে মেট্ররেলের খুঁড়িখুঁড়ির পাশাপাশি রয়েছে জলাবদ্ধতা। দুইয়ে মিলে এসব এলাকায় যানবাহন স্থবির হয়ে পড়েছে। আর এতেই দুর্ভোগের সঙ্গে গাড়িতে মূল্যবান কমঘণ্টা নষ্ট হচ্ছে শ্রমজীবী মানুষের।

এছাড়া নগরীর অধিকাংশ সড়কের পাশে সিটি কর্পোরেশনের ড্রেন ও ওয়াসার পানির সংযোগ লাইনসহ বিভিন্ন উন্নয়ন সংস্থার কাজ চলায় খোঁড়া গর্তে পানি জমে সড়কের সঙ্গে সমান হয়ে গেছে। এসব গর্তে পড়ে দুর্ঘটনার শিকার হচ্ছেন অনেকে।