ফরিদপুরে বেড়েই চলছে পদ্মার করাল গ্রাস, দিশেহারা নদী পাড়ের মানুষ

ফরিদপুর চরভদ্রাসন উপজেলার সদর ইউনিয়নের বড় বালিয়া ডাঙ্গী গ্রামের অপর একটি অংশ ভাঙ্গনের কবলে পতিত হয়েছে। পাঁচ ঘণ্টার ব্যাবধানে বিদ্যুতের খুঁটিসহ সাতটি বসতভিটা গ্রাস করেছে প্রমত্বা পদ্মা। দিশেহারা মানুষ গুলো আশ্রয় নিচ্ছে সরকারী রাস্তার উপর।

সোমবার দুপুর দুইটার সময় হঠাৎ করেই প্রচন্ড শ্রোত আঘাত হানে মন্ডল পাড়া নামে পরিচিত বালিয়া ডাঙ্গীর ঝুকিপূর্ণ অপর একটি অংশে। মাত্র পাঁচ ঘন্টার ব্যবধানে নদী গর্ভে বিলীন হয় মাসুদ মোল্যা-১, সাইদুর মোল্যা, ছামাদ মোল্যা, মাসুদ মোল্যা-২, রাজ্জাক মন্ডল, সোহেল মন্ডল ও আশরাফ মন্ডলের বসত ভিটা ।

সোমবার সন্ধায় ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো: সুলতান মাহমুদ ভাঙ্গন কবলিত স্থান পরিদর্শন করেন। তিনি জানান, চরভদ্রাসনকে ভাঙ্গন হতে স্থায়ীভাবে রক্ষা করার পরিকল্পনা রয়েছে। হঠাৎ ভাঙ্গনের কবলে পরা স্থান আমি দেখে এসেছি। উর্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে।

সদর ইউপি চেয়ারম্যান আজাদ খান জানান, নতুন করে ভাঙ্গন কবলিত স্থানের অবস্থা খুবই ঝুকিপূর্ণ। মঙ্গলবার ক্ষতিগ্রস্থদের মাঝে নগদ পাচঁ শত টাকা খাদ্য সামগ্রী বিতরণ করা হবে। তিনি আরও জানান, এ পর্যন্ত ২৯ টি বসতভিটা নদী গর্ভে বিলীন হয়েছে এবং ঝুঁকির মধ্যে রয়েছে ৫৩ টি বাড়ী। প্রায় এক হাজার মিটার জুড়ে ভাঙ্গন অব্যাহত রয়েছে। চরম আতংকে দিন পার করছে পদ্মা পাড়ের মানুষ ।

ফরিদপুর প্রতিনিধি,হারুন-অর-রশীদ