সিরাজদিখানে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব পালিত

ব্যাপক আয়োজনের মধ্যে দিয়ে সিরাজদিখান হিন্দু বৌদ্ধ খ্রিষ্ঠান ঐক্য পরিষদ, ছাত্র-যুব ঐক্য পরিষদের উদ্যোগে সনাতন ধর্মাবলম্বীদের শ্রীকৃষ্ণের জন্মাষ্টমি পালন করা হয়েছে। গতকাল সোবার বিকেলে উপজেলার দানিয়া পাড়া থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে গুরুত্বপূর্ণ কয়েকটি সড়ক প্রদক্ষিণ শেষে সন্তোষপাড়া মোড়ে গিয়ে শেষ হয়। এতে সিরাজদিখানের ১৪ টি ইউনিয়নের সনাতন ধর্মালম্বীরা অংশ গ্রহণ করেন।

এ সময় বাদ্যযন্ত্রের তালে তালে নেচে গেয়ে ভগবান শ্রীকৃষ্ণকে স্মরণ করেন সনাতন ধর্মালম্বীরা।

এর আগে বিকেল মদন মোহন জিঁউ মন্দির অডিটরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করা হয়। হিন্দু বৌদ্ধ খ্রিষ্ঠান ঐক্য পরিষদ সিরাজদিখান উপজেলা তপন রাজবংশীর সভাপতিত্বে আলোচনা সভার উদ্বোধন করেন, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ মুন্সিগঞ্জ শাখার সভাপতি এড. অজয় চক্রবর্তী।

আলোচনা ও শোভাযাত্রায় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন আহাম্মেদ,রশুনিয়া ইউপি চেয়ারম্যান ইকবাল চোকদার, সাধারণ সম্পাদক পূজা উৎযাপন পরিষদ মুন্সিগঞ্জ জেলা সমর কুমার ঘোষ, বাংলাদেশ ছাত্র যুব ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক কেন্দ্রীয় কমিটি বলরাম বাহাদুর,বাংলাদেশ ছাত্র যুব ঐক্য পরিষদের সভাপতি মুন্সিগঞ্জ জেলা তপন কুরার দাস, হিন্দু বৌদ্ধ খ্রিষ্ঠান ঐক্য পরিষদ সভাপতি সিরাজদিখান উপজেলা বিমল দাস,। এছাড়া মালখানগর, নয়ানগর, চর বিশ্বনাথেও জন্মাস্টমি উপলক্ষে শোভাযাত্রা বের করে। বিকেল সাড়ে ৪ টায় ভগবান শ্রীকৃষ্ণের পূজা, অঞ্জলী ও প্রসাদ বিতরণ করা হয় ভক্তদের মাঝে।

এরপর মন্দিরে সাড়ে ১২ টা পর্যন্ত পূজা অর্চনার মধ্য দিয়ে শেষ হবে জন্মাষ্টমি উৎসব।
সনাতন ধর্মাবলম্বীদের কাছে এই দিনটি অত্যন্ত তাৎপর্যময়। হিন্দু শাস্ত্রমতে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে ভগবান শ্রীকৃষ্ণের মানবরূপে মর্তে আবির্ভাব ঘটে। আজ থেকে বহুবছর আগে দ্বাপর যুগে এ দিনে বৈরি সমাজে দুষ্টের দমন ও শিষ্টের পালনের উদ্দেশে নিরাকার ব্রহ্ম বাসুদেব ও দেবকীর ।

মুন্সিগঞ্জ প্রতিনিধি,আব্দুল্লাহ আল মাসুদ