বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শ্রদ্ধায় শ্রদ্ধাঞ্জলি

১৫ই আগস্ট, বাঙ্গালি জাতির এক ভয়াবহ স্মৃতির নাম। এ রাতেই বাংলার মাটি হারিয়েছে সর্বকালের শ্রেষ্ঠ সন্তান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। শোকাহত এই দিনে আলোর মিছিল নিয়ে জাতির পিতাকে শ্রদ্ধা জানাতে সমাবেত হয়েছেন দেশের সকল রাজনৈতিক নেতাকর্মী ও মুক্তিযোদ্ধা বাহিনী। সকালে ফুল দিয়ে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে দলে দলে এসে হাজির হন বঙ্গবন্ধুর ধানমণ্ডি ৩২ নম্বর বাড়ির সামনে।

শোকাহত এই মাসের শুরু থেকেই পালন করা হচ্ছে নানা রকম কর্মসূচি। আজ ১৫ই আগস্ট দিবাগত রাত ১২টায় রাজধানীর ধানমণ্ডি ৩২ নং এ বঙ্গবন্ধুর স্মৃতিকে স্মরণ করে মোম জ্বালিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সকল রাজনৈতিক নেতাকর্মী ও মুক্তিযোদ্ধা বাহিনী। সকালে বঙ্গবন্ধুকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর মাধ্যমে শুরু হয় দিনের কর্মসূচি।

স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদতবার্ষিকী উপলক্ষে তার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার সকাল ৬টা ৩৩ মিনিটে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনের সামনের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তারা। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী সেখান থেকে ফিরে যাওয়ার পর স্থানটি উন্মুক্ত করে দেয়া হয়। তখন সেখানে আওয়ামী লীগের বিভিন্ন শাখা, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন, বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। বিভিন্ন শ্রেণিপেশার মানুষ ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছেন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে।