ছিঁড়ে ফেলা হলো বঙ্গবন্ধুর পোস্টার-ব্যানার

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রধান কার্যালয় বলাকা ভবনের দেয়াল ও আশপাশে টানানো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি ও শোক দিবসের পোস্টার-ব্যানার ছিঁড়ে ফেলা হয়েছে। গত দু’রাতে বড় মাপের দুটি ব্যানারও সরিয়ে ফেলা হয়েছে। কিছু লম্বাকৃতির ব্যানারও আংশিক কেটে ফেলা হয়েছে। এমনকি বলাকার ভেতরেও বেশকিছু পোস্টার ছিঁড়ে ফেলা হয়েছে। অভিযোগ উঠেছে, শোকের মাসে স্বাধীনতাবিরোধী চক্র এই অপকর্ম করেছে।

ওই ঘটনায় রোববার বিকেলে স্বাধীনতার স্বপক্ষের শক্তিকে কেবল আফসোস করতেই দেখা গেছে। তারা বলছেন, শ্রম ও বিমান মন্ত্রণালয় কর্তৃক চাপিয়ে দেয়া এসেনসিয়াল সার্ভিস অর্ডারের কারণে কেউ কোনো প্রতিবাদ করতে সাহস পাচ্ছেন না। আর শ্রমিক ইউনিয়নগুলোর সার্বিক সুবিধা-অসুবিধা দেখায় নিয়োজিত বিমানের শিল্প সম্পর্ক বিভাগের কর্মকর্তারাও এ বিষয়ে নির্বিকার।

সরকারি একটি প্রতিষ্ঠানে কিভাবে জাতির জনকের পোস্টার-ব্যানার ছিঁড়ে ফেলা হলো- এমন প্রশ্নের জবাবে বিমানের শিল্প সম্পর্ক বিভাগের ব্যবস্থাপক মো. মজিবুর রহমান বলেন, আমরা দুঃখজনক ঘটনাটি শুনেছি। তবে এ বিষয়ে কোনো শ্রমিক সংগঠন আমাদের শাখায় অভিযোগ করেনি।

তবে কয়েক মাস আগে বাংলাদেশ বিমান এমপ্লয়িজ ইউনিয়ন (রেজি: ১৯১৭) তাদের কিছু পোস্টার ছিঁড়ে ফেলা হয়েছে বলে অভিযোগ করেছিল। ওই পোস্টার ছেড়ার সঙ্গে জড়িতদের আমরা শনাক্তের চেষ্টা করে যাচ্ছি। নতুন করে অভিযোগ পেলে আমরা জড়িতদের শনাক্তের চেষ্টা করব।

সূত্র জানায়, চাপিয়ে দেয়া এসেনসিয়াল সার্ভিস অর্ডারের কারণে প্রতিবাদ তো দূরের কথা চাকরি হারানোর ভয়ে কেউ কোনো কথা বলতে রাজি হন না। তবে স্বাধীনতার স্বপক্ষের শক্তি এর প্রতিকার চান।