আমেরিকায় বর্ণবাদ বিরোধী বিক্ষোভ মিছিল

আমেরিকার নিউ ইয়র্ক ও ওয়াশিংটন ডিসি শহরে বর্ণবাদ-বিরোধী বিক্ষোভ মিছিল হয়েছে। দেশটিতে বর্ণবাদ বেড়ে চলার প্রেক্ষাপটে এবং সাম্প্রতিক বর্ণবাদী হামলার বিষয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নীরবতার প্রতিবাদে এ মিছিল হয়। বিক্ষোভকারীরা ভার্জিনিয়া অঙ্গরাজ্যের চ্যারলোত্তেসভিলে বর্ণবাদী হামলার বিষয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভূমিকার নিন্দা জানান।

নিউ ইয়র্কের বিক্ষোভকারীরা মিছিল নিয়ে কলম্বাস চক্কর থেকে টাইম স্কয়ারে গিয়ে জড়ো হন। তাদের হাতে যেসব প্ল্যাকার্ড ও ফেস্টুন ছিল তাতে ট্রাম্প প্রশাসনের পদত্যাগ দাবি করা হয়েছে। এছাড়া, বর্ণবাদ ও শ্বেতাঙ্গদের কর্তৃত্ব অবসানের দাবি জানানো হয়। নিউ ইয়র্কের ম্যানহ্যাটানে ট্রাম্প টাওয়ারের সামনে বিক্ষোভকারীরা সমাবেশের চেষ্টা করলে পুলিশ তাদেরকে বাধা দেয়।

অন্যদিকে, হাজার হাজার মানুষ হোয়াইট হাউজের সামনে অনুষ্ঠিত সমাবেশে যোগ দেন। পরে তারা রাজধানীর ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেলের দিকে মিছিলে নিয়ে যান। এ সময় বিক্ষোভকারীরা ‘শেইম শেইম’ বলে স্লোগান দিতে থাকেন।

গত শনিবার ‘শ্বেতাঙ্গ বর্ণবাদের’ বিরুদ্ধে চ্যারলোত্তেসভিলে বিক্ষোভ মিছিল বের হলে ওই মিছিলের ওপর দুর্বৃত্তরা গাড়ি তুলে দেয়। এতে অন্তত একজন নিহত ও ১৯ জন আহত হন। এ ঘটনার পর দাঙ্গায় এ পর্যন্ত তিনজন মারা গেছেন।