আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এই প্রথম শীর্ষস্থানে বাংলাদেশি নির্মাতা মাহদি! (ভিডিও সহ)

এবারই প্রথমবারের মতন কোন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রথম হয়েছেন বাংলাদেশের তরুণ নির্মাতা। আর এই তরুণ নির্মাতা হলেন বাংলাদেশের মাহদি হাসান।

৭০তম লোকার্নো চলচ্চিত্র উৎসব-২০১৭ এর ‘মুভি অফ মাই লাইফ’ বিভাগে মেইন প্রাইজ উইনারদের মধ্যে প্রথম হয়েছেন মাহদি হাসান। গত ২ আগস্ট থেকে সুইজারল্যান্ডের লোকার্নোতে শুরু হয়েছে ৭০তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০১৭। আর এই উৎসবে অংশগ্রহণ করেছেন বাংলাদেশের তরুণ নির্মাতা মাহদি হাসান। তার নির্মিত ‘আই অ্যাম টাইম’ শর্ট ফিল্মটি উৎসবে দেখানো হয়। ‘হোয়ার ইজ দ্যা ফ্রেন্ডস হোম’ এর জন্য তিনি এই পুরষ্কার জিতেছেন। তিনিই প্রথম বাংলাদেশি যিনি ‘মুভি অফ মাই লাইফ’ বিভাগে মেইন প্রাইজ উইনারদের মধ্যে প্রথম হয়েছেন।

মাহদি হাসান নৃবিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রকে স্বাধীন ভাবে তৈরি করেন। তাঁর নির্মিত একটি চলচ্চিত্র “ফটোগ্রাফ অফ এ স্কুল টিচার” ইন্ডিয়া কর্ক চলচ্চিত্র উৎসব, আয়ারল্যান্ড ২০১৩ তে শিলিগুড়ি সংক্ষিপ্ত এবং ডকুমেন্টারি ফিল্ম ফেস্টিভাল, ভারত ২০১৪- এ এবং “ঢাকা আন্তর্জাতিক শর্ট ফিল্ম ফেস্টিভাল” ২০১২ তে নির্বাচিত হয়। তিনি ২০১৩ সালে ঢাকায় গয়েট ইনস্টিটিউটের সহযোগিতায় “দ্য স্কাই ইজ নট অলওয়েজ ব্লু” ডকুমেন্টারী সম্পন্ন করেন। 

২০১৩- আই অ্যাম টাইম, দ্য স্কাই ইজ নট অলওয়েজ ব্লু এবং ২০১২- থ্যাংক ইউ, চেসম্যান, ফটোগ্রাফ অফ এ স্কুল টিচার।

লোকার্নো চলচ্চিত্র উৎসব-২০১৭ শেষ হবে ১২ তারিখে।