লম্বা বিরতির পর ফের হাজির হয়েছেন বহু তারকার কণ্ঠে নিজের কথা-সুরের সফল গানের ছাপ রেখে যাওয়া তরুণ। এবার  তরুণ ফিরলেন তাঁর ‘অবনী বাড়ি আছো কি’ গান দিয়ে। যেখানে পুরো গান জুড়ে একজন অবনীকে খুঁজেছেন শিল্পী।

‘স্বার্থপর’ শিরোনামের কালজয়ী গানটি শোনেননি কিংবা গানটির প্রেমে পড়েননি তেমন শ্রোতা খুঁজে পাওয়া যাবে না। তরুণের কথা-সুর-কণ্ঠের এমন অনবদ্য গান বহুদিন শোনা হয় না শ্রোতাদের। কারণ তিনি মনে করেন, সময়টা বড্ড অস্থির যাচ্ছে, তাই আজকাল খুব বেছে কাজ করছেন। কিন্তু কথা রাখতে গিয়ে লম্বা বিরতির পর ফের তরুণ হাজির হয়েছেন তার কথা-সুর-কণ্ঠের নতুন বার্তা নিয়ে। সঙ্গে চমক হিসেবে রেখেছেন ‘অবনী’ চরিত্র নিয়ে নান্দনিক এক ভিডিও এবং গানের কথায় ছায়া হিসেবে রেখেছেন শক্তিমান কবি শক্তি চট্টোপাধ্যায়কে। গানটির শিরোনাম ‘অবনী বাড়ি আছো?’।

তরুণ জানান, গানটির সঙ্গীতায়োজন করেছে তারই দল ‘তরুণ ব্যান্ড’। আর ভিডিওটি নির্মাণ করেছেন শুভব্রত চট্টোপাধ্যায়। তরুণ আরও বলেন, ‘গানটি মূলত কবি শক্তি চট্টোপাধ্যায় রচিত ‘অবনী বাড়ি আছো’ কবিতা থেকে অনুপ্রাণিত হয়ে করা। ভীষণ ভালো লাগা থেকেই কবিতাটির প্রথম অংশটুকু আমি সংযোজন করেছি এবং বাকিটা বরাবরের মতো সাহস করে নিজেই লিখেছি। জানি না কতটা পেরেছি, তবুও গানটি শ্রদ্ধেয় শক্তি চট্টোপাধ্যায়কে উৎসর্গ করলাম।’ শুধু গানের কথা-সুর-কণ্ঠই নয়, এর ভিডিওটাও গল্পের ছাঁচে গড়া। তরুণ বলেন, ভিডিও জুড়ে একজন অবনীকে খুঁজেছি আমরা। যে অবনী নিজের জীবন থেকে নিজেই পালিয়ে বেড়াচ্ছে। যে অবনী বেঁচে আছে প্রতিটি মানুষের মাঝে।

‘দ্য ট্র্যাপ’ ব্যান্ড গড়ে মূলত তরুণের পরিচিতি। তবে নিজের কথা-সুরের ছাপ রেখেছেন  সফল গানের মাধ্যমে। তার করা উল্লেখযোগ্য গানের মধ্যে রয়েছে জেমসের পদ্মপাতার জল, খোদা ভগবান ঈশ্বর, খালিদের সরলতার প্রতিমা, মাকসুদের সন্ধি, আসিফের লোকে বলে আমি নাকি নষ্ট। ‘দ্য ট্র্যাপ’ ছেড়ে সম্প্রতি তরুণ গড়ে তুলেছেন ‘তরুন ব্যান্ড’।

এতে তরুণ ও তার ব্যান্ডের সদস্যরা ছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, ঈশান, সুমেধা, মাস্টার অংকুর এবং সুপ্রতীপ রায়। ১১ আগস্ট সন্ধ্যায় বিশেষ এই গানটির অডিও-ভিডিও প্রকাশ পেয়েছে সিএমভি’র অফিশিয়াল ইউটিউব চ্যানেল সহ জিপি মিউজিক ও রবি ইয়োন্ডার মিউজিক অ্যাপ-এ।

https://www.youtube.com/watch?v=lrc0emztoAc