ত্বকের পোড়া ভাব দূর করতে ঘরে তৈরি ব্রাইটেনিং সিরাম

ইদানীং অধিকাংশ মানুষের একটাই অভিযোগ শোনা যায়,রোদের কারণে চেহারার রং আর গা, হাত, পায়ের রং এক থাকে না! রোদে পুড়ে যাওয়া রঙয়ের সঠিকভাবে যত্ন না নিতে পারলে তা দীর্ঘ স্থায়ী হয়ে যায়।

এখন বাসায় বসেই সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান দিয়ে অর্গানিক বডি ব্রাইটেনিং সিরাম বানানো যাবে। চলুন তাহলে জেনে নেয়া যাক পদ্ধতিটি–

রোজ অ্যান্ড অয়েল মিক্সড সিরাম

৩টা গোলাপের পাপড়ি
২ চা চামচ তিলের তেল
২ টেবিল চামচ নারকেল তেল
১টা ভিটামিন ই ক্যাপসুল

৩টা গোলাপের পাপড়ি ছিঁড়ে ভালোভাবে ধুয়ে নিন। এতে সামান্য পানি দিয়ে ব্লেন্ডারে পেস্ট করে নিন। এবার এতে ২ চা চামচ তিলের তেল, ২ টেবিল চামচ খাঁটি নারকেল তেল, ১টা ভিটামিন ই ক্যাপসুল মিক্স করে নিন। এবার মিশ্রণটি একটি পরিষ্কার শুকনো জারে সংরক্ষণ করে রাখুন। ভিটামিন ই ক্যাপসুল প্রোডাক্টের শেলফ লাইফ বাড়িয়ে দেয়। এই বডি ব্রাইটেনিং সিরাম টা স্বাভাবিক রুম টেম্পারেচারে ৩ দিন পর্যন্ত ভালো থাকবে। আর ফ্রিজে রাখলে ৭-৮ দিন।

গোলাপে আছে ভিটামিন সি আর অ্যান্টি অক্সিডেন্টস যা স্কিনকে উজ্জ্বল করে তোলে, রোদে পোড়াভাব দূর করে, মলিনতা কমায় আর অকালবার্ধক্য থেকে রক্ষা করে। তিলের তেল হচ্ছে খুব ভালো ন্যাচারাল সানস্ক্রিন হিসেবে কাজ করে। আর নারকেল তেল আপনার ফুল বডিকে ডিপলি ময়েশ্চারাইজ করে তোলে, ন্যাচারাল সান প্রোটেক্টর হিসেবে কাজ করে।

স্যান্ডালউড অ্যান্ড অয়েল মিক্সড সিরাম

১ টেবিল চামচ চন্দন গুঁড়ো
২ চা চামচ সুইট আমন্ড অয়েল
২ টেবিল চামচ নারকেল তেল
১টা ভিটামিন ই ক্যাপসুল

১ টেবিল চামচ চন্দনের গুঁড়ো, ২ চা চামচ সুইট আমন্ড অয়েল, ২ টেবিল চামচ নারকেল তেল আর ১টা ভিটামিন ই ক্যাপসুল ভালোভাবে মিক্স করে নিন। এবার মিশ্রণটি একটি পরিষ্কার শুকনো জারে সংরক্ষণ করে রাখুন।

চন্দনের গুঁড়ো স্কিনকে ব্রাইটেন করে, রোদে পোড়া ভাব কমায়। সুইট আমন্ড অয়েল ত্বকের কালচে ভাব দূর করবে। নারকেল তেল স্কিনকে ভেতর থেকে পুষ্টি জুগিয়ে স্কিনকে নরম, কোমল আর উজ্জ্বল করে তুলবে।