সংশোধনী বাতিলে সরকারের গদির নীচে ভূমিকম্প শুরু হয়েছেঃ রিজভী

‘ষোড়শ সংশোধনী যতবার আদালত বাতিল করবে ততবার সংসদে তা পাশ করা হবে’ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের এই বক্তব্য আদালত অবমাননার শামিল বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমদ। শনিবার দুপুর পৌনে ১২টায় নয়াপল্টনে দলীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন তিনি।

এসময় লিখিত বক্তব্যে রিজভী বলেন, অর্থমন্ত্রী সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রী, সুতরাং তার বক্তব্য সরকারেরই বক্তব্য। মন্ত্রীর ওই বক্তব্য বার্ধক্যজনিত বা ক্ষমতা হারানোর হতাশার বিকার। আদালতের রায় নিয়ে মন্ত্রীর এধরনের বক্তব্য সুস্পষ্টভাবে আদালত অবমাননার শামিল এবং আইনের শাসনের প্রতি চরম ধৃষ্টতা। রিজভী এসময় বিএনপির সদস্য সংগ্রহ কার্যক্রমকে বাধাগ্রস্ত করতে বিভিন্নস্থানে আওয়ামী লীগের নেতাকর্মীরা হামলা চালাচ্ছে ও পুলিশি ধরপাকড় চালানো হচ্ছে বলে অভিযোগ করেন।

রিজভী বলেন, মন্ত্রীর এই বক্তব্য বার্ধক্যজনিত বা ক্ষমতা হারানোর হতাশার বিকার। অর্থমন্ত্রী সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রী। সুতরাং তার বক্তব্য সরকারেরই বক্তব্য। আদালতের রায় নিয়ে মন্ত্রীর এ ধরনের বক্তব্য সুস্পষ্টভাবে আদালত অবমাননার শামিল এবং আইনের শাসনের প্রতি চরম ধৃষ্টতা।

তিনি আরো বলেন, ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণার পর সরকারের গদির নীচে ভূমিকম্প শুরু হয়ে গেছে। এই রায়ের পর বর্তমান ভোটারবিহীন সরকারের সকল কর্মকাণ্ড এখন সম্পূর্ণভাবে বেআইনি। রিজভী আরো বলেন, সরকারের ভ্রান্তনীতির কারণে হজ ব্যবস্থাপনায় চলছে চরম অব্যবস্থা। ধর্ম মন্ত্রণালয়ের অনিয়ম ও অব্যবস্থাপনায় একের পর এক বাতিল হচ্ছে নির্ধারিত হজ ফ্লাইট। ধর্ম মন্ত্রণালয় ও বিমান মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা দায়িত্ব এড়িয়ে চলায় হজযাত্রীরা দুর্ভোগে পড়েছেন অভিযোগ করে তিনি বলেন, বিমানমন্ত্রী প্রতিদিনই জাতিকে সবক দিচ্ছেন অথচ নিজের মন্ত্রণালয় যে বারবার ব্যর্থতার হ্যাট্রিক করেছে সেটি তিনি বেমালুম ভুলে যান।

এ সময় নেত্রকোনা জেলাধীন দুর্গাপুর উপজেলা বিএনপি কার্যালয়ে বিএনপি’র সদস্য পদ নবায়ন ও নতুন সদস্য সংগ্রহ অনুষ্ঠানে পুলিশ ও আওয়ামী সশস্ত্র সন্ত্রাসীরা যৌথ হামলা চালিয়ে নেতাকর্মীদের মারধর, অফিসের আসবাবপত্র তছনছ এবং ঘটনাস্থল থেকে উপজেলা বিএনপি’র সভাপতি জহিরুল হক ভূঁইয়াসহ ৯ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে বলে অভিযোগ করেন বিএনপির এই নেতা।