ষোড়শ সংশোধনীর রায়ে অর্থমন্ত্রীর বক্তব্য অন্তঃসারশূন্যঃ মোরসেদ

‘ষোড়শ সংশোধনী যতবার বাতিল হবে সংসদে ততবারই পাস করা হবে’ অর্থমন্ত্রীর এমন বক্তব্যকে অন্তঃসারশূন্য বলে মন্তব্য করেছেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের সভাপতি ও সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ। শনিবার সকালে এক প্রতিক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন।

মনজিল মোরসেদ বলেন, ষোড়শ সংশোধনীর রায় নিয়ে অর্থমন্ত্রীর দেয়া বক্তব্য সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। এমন বক্তব্য আদালত ও সংবিধানবিরোধী। অর্থমন্ত্রীর বক্তব্য সরকারের বক্তব্য বলে মনে করেন না সুপ্রিম কোর্টের এই আইনজীবী। তিনি মনে করেন এটি অর্থমন্ত্রীর ব্যক্তিগত মন্তব্য। অর্থমন্ত্রীর বক্তব্যকে অন্তঃসারশূন্য উল্লেখ করে মনজিল মোরসেদ আরও বলেন, সরকার চাইলেও আর এ ধরনের আইন করতে পারবে না।

শুক্রবার সিলেটে বিচারপতি অপসারণ সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় নিয়ে সাংবাদিকদের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘ষোড়শ সংশোধনী আদালত যতবার বাতিল করবে সংসদে ততবারই পাস করা হবে’ তিনি আরও বলেন, ‘বিচারপতিদের চাকরি সংসদই দেয়, সুতরাং তাদের অপসারণের ক্ষমতা সংসদের হাতেই থাকা উচিত।’ অর্থমন্ত্রী বলেন, ‘মানুষের প্রতিনিধির ওপর তারা খোদগারি করবে তাদের আমরা চাকরি দেই।’

প্রসঙ্গত, প্রধান বিচারপতি এসকে সিনহাসহ আপিল বিভাগের ছয় বিচারপতির স্বাক্ষরের পর গত মঙ্গলবার বিচারপতি অপসারণ সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের পুর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়। এই রায় ঘোষণার পর এই প্রথম সরকারের কোনো মন্ত্রী কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করেন।