নিজ গ্রন্থনা ও উপস্থাপনায় রেজওয়ানা চৌধুরী বন্যা

নিজ গ্রন্থনা, গবেষণা ও পরিচালনায় এবার উপস্থাপনা করছেন বরেণ্য রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। অনুষ্ঠানের নাম ‘রবির ছায়া’।  

রেজওয়ানা চৌধুরী বন্যা বললেন, ‘গানের মধ্য দিয়ে রবীন্দ্রনাথের জীবনটা আমরা তুলে ধরার চেষ্টা করছি।’ আগামীকাল বাইশে শ্রাবণ থেকে অনুষ্ঠানটির প্রচার শুরু হচ্ছে চ্যানেল আইতে।

রেজওয়ানা চৌধুরী বন্যা এর আগে আরেকটি অনুষ্ঠান উপস্থাপনা করেছেন। ভারতের ইটিভি বাংলায়, অনুষ্ঠানটির নাম ‘অনেক দিনের আমার যে গান’। তিনি বললেন, ‘ওটা ছিল রবীন্দ্রনাথ ঠাকুরের গান নির্ভর। গানের পাশাপাশি এবার আমি নিজেই গ্রন্থনা ও গবেষণা, দুটো কাজ করছি।’

এ ধরনের অনুষ্ঠানের গুরুত্ব প্রসঙ্গে রেজওয়ানা চৌধুরী বন্যা বললেন, ‘এখন অনেক রকম অনুষ্ঠান হয়। রবীন্দ্রনাথকে নানা দিক থেকে আলোকপাত করা হয়। কিন্তু আমার এই অনুষ্ঠানটি শতভাগ গবেষণাধর্মী। যারা রবীন্দ্রনাথের গান করেন, রবীন্দ্রনাথকে নিয়ে চর্চা করেন, তারা এখান থেকে নানা রসদ পাবেন।’ আর ‘রবির ছায়া’ নিয়ে বললেন, ‘রবীন্দ্রনাথের ছায়া তার গানে। গানের সাথে রবীন্দ্রনাথের সম্পৃক্ততা, গানের সাথে তার সম্পর্ক—এই সবই তুলে ধরছি।’

বাইশে শ্রাবণ প্রচারিত হবে ‘রবির ছায়া’র প্রথম অনুষ্ঠান। এবারের পর্ব ‘শেষ যাত্রা’। রেজওয়ানা চৌধুরী বললেন, রবীন্দ্রনাথ ঠাকুরের শেষ যাত্রা কেমন ছিল, ওই সময়ের তার অনুভূতি, সেই ভাবনা থেকে এটি তৈরি। ‘রবির ছায়া’ অনুষ্ঠানটি প্রযোজনা করছেন শহিদুল আলম সাচ্চু।