মেট্রোরেলের প্রথম পর্যায়ের নির্মাণ কাজ উদ্বোধন

ঢাকা মেট্রোরেলের প্রথম পর্যায়ের নির্মাণ কাজ বুধবার উদ্বোধন করা হয়েছে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মেট্রোরেলের উড়ালপথ ও নয়টি স্টেশন নির্মাণ কাজ উদ্বোধন করেন।

প্রথম পর্যায়ে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ কিলোমিটার এই রেলপথ নির্মাণ করা হবে। ২০১৯ সালের শেষ নাগাদ এর উদ্বোধন করার লক্ষ্য রয়েছে। প্রথম পর্যায়ে যে নয়টি স্টেশন নির্মাণ করা করা হবে তার তিনটি থাকবে উত্তরায়, দুটি মিরপুরে ও পল্লবী, কাজীপাড়া, শ্যাওড়াপাড়া ও আগারগাঁওয়ে একটি করে স্টেশন হবে। উত্তরা, মিরপুর, রোকেয়া সরণি, খামারবাড়ি, ফার্মগেট, সোনারগাঁও হোটেল, শাহবাগ, দোয়েল চত্বর ও তোপখানা রোড হয়ে ২০ কিলোমিটার দীর্ঘ এই রেল নেটওয়ার্কে মোট ১৬টি স্টেশন থাকবে। এর জন্য প্রয়োজনীয় মাটি পরীক্ষা, রুট নির্ধারণ ও ১৬টি স্টেশনের পরীক্ষানিরীক্ষা ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। প্রকল্পটিতে ২২ হাজার কোটি টাকা খরচ হবে।

জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) তথ্য অনুযায়ী ঢাকায় মোট ১৪টি ট্রেন উভয় দিকে প্রতি ঘণ্টায় ৬০ হাজার যাত্রী বহন করবে। প্রতি তিন মিনিট অন্তর অন্তর স্টেশনগুলোতে ট্রেন থামবে। মেট্রোরেলে চড়ে একজন যাত্রী উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটার পথ ৩৫ মিনিটে যেতে পারবেন। প্রতিটি ট্রেনের ছয়টি করে বগি থাকবে। এর সবগুলোই হবে শীতাতপ নিয়ন্ত্রিত।

https://youtu.be/V4iBtyr_2iI