বাসায় তৈরি করুন রেষ্টুরেন্টের মত ক্রিস্পি ফ্রায়েড চিকেন

দারুন টেষ্টি আর ক্রিস্পি চিকেন ফ্রাই খেতে আর রেষ্টুরেন্টে যেতে হবে না । রেষ্টুরেন্টের মত ক্রিস্পি ফ্রায়েড চিকেন এখন বাসায় তৈরি করতে পারবেন খুব সহজেই।   

 উপকরণ

– ফার্মের মুরগীর মাংস ১ কেজি
– বাটার মিল্ক বা টক দই আধা কাপ
– মরিচ গুড়া পরিমাণমত
– সয়া সস ১ চা চামচ
– গোল মরিচ গুড়া পরিমাণমত
– আধা চা চামচ আদা বাটা
– আধা চা চামচ রসুন বাটা
– জিরা গুড়া আধা চা চামচ
– লবণ পরিমাণমত
– ১ টি ডিম
– আধা কাপ তরল দুধ
– ময়দা এক কাপ
– কর্ণফ্লাওয়ার ৩ চা চামচ
– পাপড়িকা পাউডার সামান্য ( না থাকলে সমস্যা নাই )

প্রস্তুত প্রণালী

প্রথমে মুরগীর মাংসগুলো পরিষ্কার করে ধুয়ে ভালো ভাবে পানি ঝরিয়ে এর সাথে বাটার মিল্ক বা টক দই, আদা বাটা, রসুন বাটা, লবন, গোল মরিচ গুড়া, মরিচ গুড়া, জিরা গুড়া ও সয়া সস দিয়ে ভালো ভাবে মাখিয়ে মেরিনেট করার জন্য ৭/৮ ঘন্টা নরমাল ফ্রিজ এ রেখে দিতে হবে । বেশী সময় মেরিনেট করলে মাংসের ভিতরে মসলাগুলো ঢুকে ভালোভাবে । কিন্তু ৭/৮ ঘন্টা না করতে পারলেও কম পক্ষে ৩/৪ ঘন্টা মেরিনেট করলে ভালো হয় ।

একটি বাটিতে ব্যাটার তৈরির জন্য ডিম, দুধ ও লবন একসাথে ভালো করে মিশিয়ে নিন। অন্য একটি বাটিতে কোটিং এর জন্য ময়দার সাথে কর্ণফ্লাওয়ার, কর্ণফ্লেক্স গুঁড়ো বা ব্রেড ক্রাম্ব,মরিচ গুড়া, পাপড়িকা, গোল মরিচ গুড়া ও অল্প লবন নিয়ে ভালো করে মেশাতে হবে ।

এবার মেরিনেট করা মাংসগুলো একটা করে নিয়ে প্রথমে ডিম ও দুধের মিশ্রণে ডুবিয়ে তার পর ময়দার উপর গড়িয়ে নিয়ে তারপর আবার ডিম ও দুধের মিশ্রনে ডুবিয়ে আবার ময়দার মিশ্রণ মাখিয়ে নিয়ে একটা প্লেটে রেখে দিতে হবে । এভাবে সবগুলো পিস কোটিং করে রেডি করে রেখে দিতে হবে ।

একটি প্যান এ ডুবো তেলে ভাজার জন্য পরিমান মত তেল দিয়ে গরম করে নিতে হবে। তেল ভালোভাবে গরম করে চুলার আঁচ মিডিয়াম থেকে একটু কমিয়ে দিতে হবে । তারপর চিকেন পিসগুলো গরম তেলে ছাড়তে হবে। ভাজা শেষের দিকে চুলার আঁচ একটু বাড়িয়ে দিলে ক্রিস্পি হবে। এভাবে সবগুলো টুকরো তেলে ভেজে নিতে হবে । সাবধানে ভাজবেন, নয়তো উপরে লালচে হলেও ভেতরে কাচা থেকে যাবে ।হালকা ব্রাউন কালার হয়ে গেলে তেল থেকে তুলে নিয়ে বাড়তি তেল শুষে নেওয়ার জন্য টিস্যুর উপর রাখতে হবে ।

ব্যস, হয়ে গেল কুড়মুড়ে মজাদার রেস্টুরেন্টের স্বাদের ক্রিস্পি চিকেন ফ্রাই । যেকোন ধরনের ফ্রাইড রাইস এর সাথে চিকেন ফ্রাইয়ের মজা নিন ঘরে বসেই। এই ফ্রাইড চিকেন আপনি শুধু টমেটো সস এর সাথে বিকালের নাস্তায় ও খেতে পারেন।

স্পেশাল টিপস
মুরগীর পিসগুলো চামড়াসহ নিলে ফ্রায়েড চিকেন ভাজার পর বেশি সময় ক্রিস্পি থাকে ।