ভার্জিন সরিয়ে আনম্যারিড ব্যবহারের নির্দেশ!

বিবাহিত এবং অবিবাহিত নারীদের চিকিৎসার জন্য হাসপাতালের ফর্মে ‘ভার্জিন’ এবং ‘আনম্যারিড’ শব্দ দুটির ব্যবহার নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়েছে ভারতের বিহার রাজ্যে। ফর্মে ‘আনম্যারিড’ শব্দটি ব্যবহার না করার পক্ষে সাফাই গেয়ে রাজ্যের এক মন্ত্রী ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন।

শেষ পর্যন্ত হাসপাতালের ফর্মে সংশোধনী এনে ‘ভার্জিন’ শব্দের বদলে ‘আনম্যারিড’ ব্যবহারের নির্দেশ জারি করা হয়েছে। সমালোচনার মুখে বৃহস্পতিবার সকালে বিহারের রাজধানী পাটনার ইন্দ্রিরা গান্ধী ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স (আইজিআইএমএস) কর্তৃপক্ষ বলছে, হাসপাতালের ফর্মে বৈবাহিক ঘোষণায় এখন থেকে ‘ভার্জিন’ শব্দটির বদলে ‘আনম্যারিড’ ব্যবহার হবে।

বৃহস্পতিবার পর্যন্ত রাজ্যের হাসপাতালে চিকিৎসা নিতে আসা নারীদেরকে ব্যাচেলর, বিধবা অথবা ভার্জিন হিসেবে ফর্মে পূরণ করতে হতো। আইজিআইএমএস মেডিক্যালের সুপারিনটেনডেন্ট ড. মনিশ মন্ডল বলেন, বৃহস্পতিবার সকালে ইনস্টিটিউটের পরিচালক এনআর বিশ্বাস কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে ফর্ম থেকে ‘ভার্জিন’ শব্দটি সরিয়ে শিগগিরই ‘আনম্যারিড’ শব্দটি বসানোর নির্দেশ দিয়েছেন তিনি। চারদিনের ছুটি শেষে বৃহস্পতিবার সকালে অফিসে যোগ দিয়েছেন তিনি।

এর আগে, বিহারের স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পাণ্ডে ফর্মে ভার্জিন শব্দটি ব্যবহারের পক্ষে তার যুক্তি তুলে ধরেন। আগের দিন রাজ্যে এ নিয়ে তুমুল বিতর্কের পর বৃহস্পতিবার তিনি গণমাধ্যমকে বলেন, ভার্জিন শব্দটির ব্যবহারে দোষের কিছু নেই। কারণ এটি সাধারণভাবে কন্যা অথবা কুনওয়ারি বুঝায়। যার অর্থ হচ্ছে একজন অবিবাহিত মেয়ে। মাত্র তিনদিন আগে রাজ্যের মন্ত্রীসভায় যোগ দেয়ার পর তার এই বক্তব্য ঘিরে সমালোচনা শুরু হয়।