আফগান যুদ্ধে হারছে আমেরিকাঃ ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাম্প্রতিক এক বৈঠকে বলেছেন, আফগান যুদ্ধে আমেরিকা হেরে যাচ্ছে। গত ১৯ জুলাই মার্কিন জাতীয় নিরাপত্তা দলের সঙ্গে ট্রাম্পের এ বৈঠক অনুষ্ঠিত হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানান, আফগান নিরাপত্তা পরিস্থিতির উন্নতি করতে না পারার অভিযোগে আফগানিস্তানে মোতায়েন মার্কিন বাহিনীর কমান্ডার জেনারেল জন নিকলসনকে বরখাস্ত করার কথা বলেন ট্রাম্প। তিনি বলেন, ১৬ বছর আগে মার্কিন বাহিনী আফগানিস্তানে অভিযান চালালেও এখনো তালেবান তাদের তৎপরতা অব্যাহত রেখেছে।

বৈঠকে ট্রাম্প প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস ও জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল জোসেফ ডানফোর্ডকে বলেন, আফগান যুদ্ধে জিততে না পারার কারণে নিকলসনকে বরখাস্তের বিষয়টি বিবেচনা করুন। এ সময় ট্রাম্প সুস্পষ্ট করে বলেন, “আফগানিস্তানে আমরা জিততে পারব না; আমরা হেরে যাচ্ছি।”

২০১৬ সালের মার্চ মাস থেকে জেনারেল নিকলসন আফগানিস্তানে মোতায়েন মার্কিন বাহিনীর কমান্ডার হিসেবে কর্মরত রয়েছেন। ট্রাম্পের সামরিক উপদেষ্টারা উদ্বেগ নিরসনের জন্য নিকলসনের সঙ্গে প্রেসিডেন্টের একটি বৈঠক আয়োজনের চেষ্টা করেছেন কিন্তু ট্রাম্প এ ধরনের বৈঠকে বসতে রাজি হন নি। সে ক্ষেত্রে জেনারেল নিকলসনের বরখাস্ত হওয়ার সম্ভাবনা থেকে গেছে। মার্কিন প্রশাসন থেকে বহু কর্মকর্তাকে এরইমধ্যে হুটহাট করে বিদায় দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।