ভারতে আটক থাকার পর হিলি সীমান্ত দিয়ে বাংলাদেশে ফিরেছে ৬ শিশু-কিশোর

ভারতের শোধনাগারে প্রায় ৮ থেকে ১৬ মাস পর্যন্ত আটক থাকার পর বাংলাদেশে ফিরেছে ৬ শিশু-কিশোর। বুধবার সকালে দিনাজপুরের হিলি সীমান্ত দিয়ে বিজিবি ও বিএসএফ’র উপস্থিতিতে তাদেরকে দেশে পাঠানো হয়। এ সময় ভারতের হিলি অভিবাসন পুলিশ ওই ৬ শিশু-কিশোরকে বাংলাদেশের হিলি ইমিগ্রেশন পুলিশের নিকট হস্তান্তর করে।

ভারতে আটক থাকার পর হিলি সীমান্ত দিয়ে বাংলাদেশে ফিরেছে ৬ শিশু-কিশোর

ওই ৬ শিশু-কিশোর হলেন-কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী থানার নাগদহ গ্রামের মজনু মিয়ার ছেলে নাজমুল হক, একই জেলা ও উপজেলার শাহ বাজার এলাকার আব্দুল হোসেন ব্যাপারীর ছেলে স্বাধীন হোসেন, দিনাজপুর জেলার বিরল উপজেলার মৌচুনা গ্রামের মৃত কেকরু রায়ের ছেলে সাগর চন্দ্র রায়, একই জেলার ঘোড়াঘাট থানার কুন্দারামপুর গ্রামের আলমের ছেলে আব্দুল রহমান, ফরিদপুর জেলার নগরকান্দা উপজেলার মধ্য জগদিয়া গ্রামের খসরু শেখের ছেলে সোহান শেখ ও একই এলাকার রাজবাড়ী রঘুনাথপুর গ্রামের মৃত পান্না শেখের ছেলে মুন্না শেখ।

ভারতে আটক থাকার পর হিলি সীমান্ত দিয়ে বাংলাদেশে ফিরেছে ৬ শিশু-কিশোর

হিলি ইমিগ্রেশন কর্তৃপক্ষ জানায়, এসব কিশোররা এক থেকে দেড় বছর আগে কাজের সন্ধানে দালালের মাধ্যমে সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে প্রবেশ করে। পরে সেদেশের আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাদের আটক করে ভারতের দক্ষিন দিনাজপুর শিশু শোধনাগাড়ে পাঠায়।

 

সেখানে ৮ থেকে ১৬ মাস আটক থাকার পর দু’দেশের আইনি প্রক্রিয়া শেষে তাদের দেশে ফিরিয়ে আনা হয়। এদের বাড়ি কুড়িগ্রাম, ফরিদপুর ও দিনাজপুর জেলায়। তাদের অভিভাবকের হাতে তুলে দেয়া হয়েছে বলে জানিয়েছে হিলি ইমিগ্রেশন কর্তৃপক্ষ।