একজন সুস্থ মা পারে একটি সুস্থ শিশু জন্ম দিতে

একজন সুস্থ মা একটি সুস্থ শিশুর জন্ম দিতে পারেন বলে মন্তব্য করেছেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। বুধবার সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে সেভ দ্য চিলড্রেন আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, বাংলাদেশের জনসংখ্যার প্রায় অর্ধেকই শিশু। শিশুরা জাতীয় সম্পদ। এই সম্পদকে যথাযথভাবে সুরক্ষা করা গেলে বাংলাদেশ এগিয়ে যাবে। প্রতিমন্ত্রী আরও বলেন, সামাজিক সুরক্ষা কর্মসূচির মাধ্যমে শিশুর পুষ্টি নিশ্চিত করতে সরকার সেভ দ্য চিলড্রেন ও অন্যান্য আর্ন্তজাতিক সংস্থার সঙ্গে কাজ করছে। পরে সভায় সামাজিক সুরক্ষা কর্মসূচি সম্পর্কিত একটি সমীক্ষার ফলাফল তুলে ধরা হয়। সমীক্ষাটি সিলেট বিভাগের সিলেট ও মৌলভীবাজার জেলায় পরিচালিত হয়। যেখানে মহিলা ও শিশুদের অপুষ্টিতে ভোগার হার অন্যান্য অঞ্চলের চেয়ে বেশি।

এ সময় সরকারি-বেসরকারি সংস্থার অংশগ্রহণের মাধ্যমে মধ্যম আয়ের দেশে পরিণহ হওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন তিনি। মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক মো. রিয়াজ আহমেদ, সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নূরুল কবির ও সেভ দ্য চিলড্রেনের কর্মকর্তারা।