বিল গেটসকে টপকে শীর্ষ ধনীর তালিকায় পুতিন!

চলতি সপ্তাহে মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিলগেটসকে টপকে ক্ষণিকের জন্য শীর্ষ ধনী বনে গিয়ে আলোচনায় আসেন আমাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজোস। মার্কিন এই দুই ধনকুবেরের প্রত্যেকের সম্পদের পরিমাণ কমবেশি নয় হাজার কোটি ডলার।

তবে মার্কিন ব্যবসায়ী হার্মিটেজ ক্যাপিটাল ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা বিল ব্রাওডারের মতে, সম্পদের দিক থেকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ওই দুজনের কারোরই তুলনা চলে না। ব্রাওডারের ধারণা, পুতিনের ব্যক্তিগত সম্পদের পরিমাণ ২০ হাজার কোটি ডলারের বেশি। গত বৃহস্পতিবার ব্রাওডার সিনেট জুডিশিয়ারি কমিটির কাছে এ দাবি করেন।

বিল গেটস এবং জেফ বেজোসের প্রত্যেকের সম্পদের পরিমাণ কম বেশি ৯০ বিলিয়ন ডলার। এ ব্যাপারে ব্রাউডার জানিয়েছেন, বিল গেটস এবং জেফ বেজোস-এই দুইজনের সমন্বিত সম্পদের চেয়েও বেশি সম্পদ আছে প্রেসিডেন্ট পুতিনের।তিনি আরো জানান, তার ধারণা পুতিনের সম্পদের পরিমাণ ২০০ বিলিয়ন ডলার। গত বৃহস্পতিবার মার্কিন সিনেট জুডিশিয়ারি কমিটির কাছে ব্রাউডার এই দাবি করেন। পুতিনের ব্যক্তিগত সম্পদ বিবরণী থেকে জানা যায়, তার বার্ষিক আয় ১ লাখ ৩৩ হাজার ডলার। মস্কোতে অত্যাধুনিক অ্যাপার্টমেন্ট রয়েছে।

ব্রাওডারের সাক্ষ্য অনুযায়ী, পুতিন রাজনৈতিক ক্ষমতা ব্যবহার করে বিনিয়োগকারীদের কাছ বিপুল পরিমাণ অংশীদারত্ব নিয়ে নেন। তাঁর মতে, পুতিনের সম্পদের পরিমাণ বেজোস ও গেটসের মোট সম্পদের চেয়ে বেশি।

প্রসঙ্গত, ব্রাউডার রাশিয়ার বিনিয়োগকারীদের মধ্যে অন্যতম পরিচিত ব্যক্তি।