অস্ত্রোপচার শুরু হয়েছে জোড়া লাগা দুই শিশুর 

জোড়া লাগা এই শিশু দুটির মাথা, হাত পা, সবই আলাদা। কিন্তু দুজনের পায়ুপথ একটি। তাদের অস্ত্রোপচার করে তাদের আলাদা করার প্রক্রিয়া শুরু হয়েছে আজ সকাল থেকে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক আশরাফুল হক কাজল বলেছেন, সকাল নটার দিকে তাদের অজ্ঞান করা হয়েছে। ১০টার আগেই তাদের অস্ত্রোপচার শুরু করা হবে বলে তিনি জানান। এই অস্ত্রোপচার কতটা ঝুঁকিপূর্ণ জানতে চাইলে অধ্যাপক আশরাফুল হক বলেন, “মৃত্যুর আশংকা করা হচ্ছে না। তবে যেহেতু নিচের দিকে মেরুদণ্ড লাগানো সেক্ষেত্রে খুব জটিল ধরনের অপারেশন। একটু এদিক সেদিক হলে সারাজীবন পায়ুপথের সংকট হতে পারে। তবে আমরা আশাবাদী যে, অস্ত্রোপচার সফল হলে সম্পূর্ণ সুস্থ স্বাভাবিক মানুষ হিসেবে জীবন যাপন সম্ভব”।

চিকিৎসকরা জানিয়েছেন, ছয় ঘণ্টার মত সময় লাগতে পারে অস্ত্রোপচার সম্পন্ন হতে। এর মাঝে দুবার বিরতি দেয়া হবে।তোফা ও তহুরার এই‌ শারীরিক অবস্থাকে চিকিৎসাবিজ্ঞানের ভাষায় বলা হয় ‘পাইগোপেগাস।চিকিৎসক মি. হক বলেন, এধরনের শিশুদের ক্ষেত্রে পশ্চাদ্দেশ জোড়া লাগানো থাকে। বাংলাদেশের ইতিহাসে ‘পাইগোপেগাস’ শিশু আলাদা করার ঘটনা এটাই প্রথম বলে জানান চিকিৎসকরা। এর আগে বাংলাদেশে জোড়া শিশু অস্ত্রোপচার করে আলাদা করার ঘটনা থাকলেও ধরন ছিল ভিন্ন।