সেরার পুরস্কার জিতল তৌকীর আহমেদের ‘অজ্ঞাতনামা’। ৩০ জুলাই রবিবার সন্ধ্যায় কম্বোডিয়ার রাজধানী নমপেনে ‌৫৭তম এশিয়া–প্যাসিফিক চলচ্চিত্র উৎসবের এ পুরস্কার পায় ছবিটি।

এই উৎসবের আয়োজক ছিল ফেডারেশন অব মোশন প্রডিউসারস ইন এশিয়া প্যাসিফিক। ‍উৎসবে ২০টি দেশের ৫৪টি চলচ্চিত্র জমা পড়েছিল। প্রতিযোগিতা হয়েছে ১৭টি শাখায়। এরমধ্যে ইমপ্রেস টেলিফিল্মের ‘অজ্ঞাতনামা’ সেরা চলচ্চিত্রের পুরস্কার পায়। অনুষ্ঠানে পুরস্কারটি গ্রহণ করেন ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, নির্মাতা গোলাম রাব্বানী বিপ্লব।

‘অজ্ঞাতনামা’ ছবির কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ লেখার পাশাপাশি পরিচালনা করেছেন তৌকীর আহমেদ। চলচ্চিত্রটির মূল বিষয় গলাকাটা পাসপোর্টের মাধ্যমে তীব্র অভিবাসন সংকট ও মানবেতর জীবন যাপন। ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, মোশাররফ করিম, নিপুণ ও শহীদুজ্জান সেলিম। তাদের পাশাপাশি ছিলেন আবুল হায়াত, শাহেদ শরীফ খান, শতাব্দী ওয়াদুদ, শাহেদ আলী সুজন, মোমেনা চৌধুরী, সুজাত শিমুল, নাজমুল হুদা বাচ্চু, শিশুশিল্পী আপন, সায়েম প্রমুখ।

উৎ​সবে বাংলাদেশসহ আরও অংশ নিয়েছে- ভারত, নেপাল, জাপান, ভিয়েতনাম, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, রাশিয়া, চীন, মালয়েশিয়া, থাইল্যান্ড, তাইপে, হংকং, ইন্দোনেশিয়া, ইরান, ফিলিপাইন, শ্রীলঙ্কা ও মঙ্গোলিয়া।