কাতারের ওপর অবরোধ আরোপকারী চার আরব দেশের সতর্কতা

কাতারের ওপর অবরোধ আরোপকারী চার আরব দেশ সতর্ক করে দিয়ে বলেছে, তাদের দেয়া ১৩ দফা দাবি মানার আগ পর্যন্ত দোহার সঙ্গে কোনো ধরনের আলোচনা হবে না। কাতারকে অবশ্যই সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে ছয়টি মূল নীতিমালা মানতে হবে।

রোববার বাহরাইনের রাজধানী মানামায় এক সংবাদ সম্মেলনে সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাত, এবং বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীরা বলেন, তারা কাতারের সাথে সংলাপের জন্য তৈরি আছেন, কিন্তু এসব দাবি মানার ব্যাপারে কোন ছাড় দেয়া হবে না। সম্মেলনে বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী শেখ খালিদ বিন আহমেদ আলে খলিফা বলেন, চার দেশ কাতারের সঙ্গে সংলাপে বসতে রাজি আছে। তবে শর্ত হচ্ছে, কাতারকে সন্ত্রাসবাদ ও উগ্রবাদের প্রতি সমর্থন বন্ধ করতে হবে, অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ থেকে বিরত থাকতে হবে এবং ১৩ দফা দাবি মেনে নিতে হবে।

গত মাসের গোড়ার দিকে সৌদি আরবের নেতৃত্বাধীন এই চার  দেশ কাতারের সঙ্গে সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। ওই ঘটনার দুই সপ্তাহ পর কাতারের ওপর কঠোর অবরোধ আরোপ করে ওই চার দেশ। এরপর এই অবরোধ তুলে নেয়ার জন্য কাতারকে ১৩ দফা দাবি মেনে নেয়ার আহ্বান জানানো হয়। কাতার ওই আহ্বান সরাসরি প্রত্যাখ্যান করেছে। দু’পক্ষের মধ্যকার এ সংকট নিরসনে এ পর্যন্ত কাতার ও পাশ্চাত্যের মধ্যস্থতার উদ্যোগ ব্যর্থ হয়েছে।