আজ সুশীল সমাজের সঙ্গে নির্বাচন কমিশনের সংলাপ শুরু

আজ(সোমবার)সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত আগারগাঁও নির্বাচন ভবনে সুশীল সমাজের সঙ্গে নির্বাচন কমিশনের সংলাপ শুরু হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে সংলাপে অংশ নিয়েছেন অন্যান্য নির্বাচন কমিশনাররা ও সুশীল সমাজের প্রতিনিধিরা।

প্রতিষ্ঠানটির ঘোষিত সাত কর্মপরিকল্পনাসহ প্রাসঙ্গিক বিষয়ে মতামত তুলে ধরবেন আমন্ত্রিত অতিথিরা। তবে এই সংলাপে গনমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত থাকতে পারবেন না। তবে সংলাপ শুরুর আগে ছবিগ্রহনের জন্য ক্যামেরাম্যানদের জন্য ৬ মিনিট বরাদ্দ করেছে ইসি। বিকাল ৪টায় গণমাধ্যমের সংলাপ নিয়ে ব্রিফিং করবে কমিশন।

গত ১৬ জুলাই ইসি একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে রোডম্যাপ প্রকাশ করে। সেই আলোকে দেশবরেণ্য যারা সুশীল সমাজের প্রতিনিধি আছেন তাদের সাথে মতবিনিময় করা হবে। তবে আমন্ত্রিত অতিথিরা যে যতক্ষণ বক্তব্য রাখবেন সেগুলো শোনা হবে।

এই কর্মপরিকল্পনায় সাতটি বড় বিষয়ের উপর কার্যক্রম নেওয়ার পরিকল্পনা রয়েছে। এর মধ্যে বড় একটি বিষয় ছিল সংলাপ। আজ ৩১ জুলাই সুশীল সমাজের মাধ্যমে এই সংলাপ শুরু হতে যাচ্ছে।

সুশীল সমাজের ৫৯ জনের তালিকায় তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, সাবেক সচিব, সাবেক রাষ্ট্রদূত, বিচারপতি, বিশ্ববিদ্যালয় শিক্ষক, আইনজীবী, অর্থনীতিবিদ, বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধি, নির্বাচন পর্যবেক্ষক, মিডিয়া ব্যক্তিত্বসহ দেশের বিশিষ্ট নাগরিকরা রয়েছেন। তবে সংলাপে সূধী সমাজের আমন্ত্রিত প্রতিনিধিদের মধ্যে কয়েকজন বিদেশে থাকায় ও ব্যক্তিগত জরুরি কাজ থাকায় উপস্থিত থাকতে পারছেন না বলে জানা গেছে।

সুশীল সমাজের সঙ্গে সংলাপের পর ইসি ধারাবাহিকভাবে রাজনৈতিক দলসহ অন্যদের সঙ্গে সংলাপ চালিয়ে যাবে। গত ৬ ফেব্রুয়ারি কে এম নূরুল হুদার নেতৃত্বে নতুন নির্বাচন কমিশন গঠিত হয়। এই নির্বাচন কমিশনের অধীনেই আসন্ন জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।