দারুণ নৈপুণ্যে বার্সার এল ক্লাসিকো জয়

রিয়াল-বার্সার ম্যাচ মানেই দর্শকদের সামনে মেসি-রোনালদোর চমক দেখার সুযোগ। প্রাক মৌসুমের এল ক্লাসিকোতে মুখোমুখি হয়েছিল বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতোই মুখোমুখি হয়েছিল স্প্যানিশ দুই জায়ান্ট। ব্যক্তিগত কারণে রিয়ালের হয়ে মাঠে নামা হয়নি রোনালদোর। তবে মাঠে ছিলেন মেসি। আর দেখালেন নিজের জাদু।আর সেই ম্যাচেই তীব্র প্রতিদ্বন্দ্বিতার ঝাঁজ তুলে শেষ হাসি হেসেছে বার্সেলোনা। রিয়ালকে ৩-২ গোলে হারিয়ে ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নস কাপের শিরোপা জিতেছে লিওনেল মেসিরা।

প্রাক মৌসুম হলেও শক্তিশালী দল নিয়ে খেলে বার্সেলোনা। মিয়ামির সান লাইফ স্টেডিয়ামে ছিলেন মেসি, সুয়ারেস ও নেইমার। খেলার ৩ মিনিটে বার্সাকে এগিয়ে নেন মেসি। চার মিনিট পর আবারও গোল করে বার্সা। রাকিটিচের গোলে ব্যবধান দাঁড়ায় ২-০। ম্যাচের শুরু থেকেই আক্রমণ পাল্টা আক্রমণে জমে উঠে ম্যাচ। দুই গোলে পিছিয়ে পড়ে খেলায় ফিরতে মরিয়া হয়ে ওঠে প্রাক মৌসুমে এখনো কোন জয় না পাওয়া রিয়াল। ম্যাচের ১৬ মিনিটে ক্যাসিমেরোর বাড়ানো বলে সিলেসেনকে ফাঁকি দিয়ে বল জালে জড়ান কোভাসিচ। তিন মিনিট পর সমতায় ফেরার সুযোগ পায় রিয়াল। তবে বেনজেমার বাঁ পায়ের শট ডান পোস্ট ঘেঁষে বেরিয়ে গেলে সমতা ফেরেনি।

বিরতি থেকে ফিরে আবারও এগিয়া যায় বার্সা। ম্যাচের ৫০ মিনিটে বাঁ-দিক থেকে নেইমারের মাপা ফ্রি-কিকে পা বাড়িয়ে বল জালে পাঠিয়ে দেন জেরার্দ পিকে। পাঁচ মিনিট পর আবারও গোলের সুযোগ নষ্ট করেন গত দুই ম্যাচে তিনবার লক্ষ্যভেদ করা নেইমার। অবশ্য উৎসবের মাঝে চিন্তার ভাঁজটাও প্রকট হয়েছিল বার্সা শিবিরে! শুরুতেই ইনজুরিতে পড়ে গিয়েছিলেন নেইমার। পিএসজিতে তার দল বদল নিয়ে আলোচনা অনেক দিন ধরেই। এই অবস্থায় এমন ইনজুরি আলাদা শঙ্কা তৈরি করেছিল। কিন্তু বেশিক্ষণ বাইরে থাকতে হয়নি। প্রথম গোলের পরই খেলায় নামেন তিনি।

 

যদিও ২ গোলে এগিয়ে থাকা বার্সার ফুরফুরে মেজাজটা বেশিক্ষণ স্থায়ী হয়নি। ১৪ ও ৩৬ মিনিটে দুটি গোল শোধ করে বার্সাকে আতঙ্কের মধ্যেই ফেলে দিয়েছিল রিয়াল। প্রথমটি করেন কোভাসিচ ও পরেরটি মার্কো আসেনসিও। রোমাঞ্চকর লড়াইয়ের বাকিটা ছিল দ্বিতীয়ার্ধে! ফের এগিয়ে গিয়ে জবাব দিয়ে দেয় বার্সা। জেরার্ড পিকের গোলে সব শঙ্কা দূর করে বার্সেলোনা। যদিও এই গোলটি বানিয়ে দিয়েছিলেন নেইমার। তার ফ্রি কিক থেকেই গোলটি করেন পিকে। এরপর আর ব্যবধানে হেরফের করতে পারেনি রিয়াল। যার ফল হলো শিরোপা দিয়েই মৌসুম শুরু করলেন বার্সার নতুন কোচ এরনেস্তো ভালভারদে।