আমেরিকার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে রাশিয়ার আগ্রহ প্রকাশ

পারস্পরিক সম্মান রক্ষা করে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ইস্যুগুলোতে আমেরিকার সঙ্গে সম্পর্ক ও সহযোগিতা স্বাভাবিক করার আগ্রহ প্রকাশ করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ তার মার্কিন সমকক্ষ রেক্স টিলারসনের সঙ্গে এক টেলিফোনালাপে এ আগ্রহ প্রকাশ করেন। তিনি বলেন, ‘পারস্পরিক সম্মান ও স্বার্থ রক্ষা করে’ ওয়াশিংটনের সঙ্গে সহযোগিতা উন্নত করতে চায় মস্কো।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই টেলিফোনালাপের কথা জানিয়েছে। টেলিফোন সংলাপে দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপক্ষীয় বেশ কিছু বিষয়ে পরস্পরের সঙ্গে যোগাযোগ বজায় রাখতে সম্মত হয়েছেন বলে বিবৃতিতে জানানো হয়। মস্কোর পক্ষ থেকে ওয়াশিংটনকে রাশিয়ায় নিযুক্ত মার্কিন কূটনীতিবিদের সংখ্যা কমানোর আহ্বান জানানোর কয়েক ঘণ্টা পর এ টেলিফোনালাপ অনুষ্ঠিত হয়।

শুক্রবার রাশিয়া আমেরিকাকে জানিয়ে দেয়, আগামী ১ সেপ্টেম্বরের মধ্যে মস্কোয় নিযুক্ত মার্কিন কূটনীতিকের সংখ্যা ৪৫৫তে নামিয়ে আনতে হবে। বর্তমানে ৪৫৫ জন রুশ কূটনীতিক আমেরিকায় নিযুক্ত থাকলেও রাশিয়ায় নিযুক্ত মার্কিন কূটনীতিকের সংখ্যা এর চেয়ে বেশি।

মার্কিন কংগ্রেস রাশিয়ার বিরুদ্ধে নয়া নিষেধাজ্ঞা অনুমোদন করার পর মস্কোর পক্ষ থেকে ওয়াশিংটনকে কূটনীতিক কমানোর আহ্বান জানানো হয়। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এর আগে সতর্ক করে দিয়ে বলেছেন, তার দেশের বিরুদ্ধে আমেরিকা কোনো ব্যবস্থা নিলে পাল্টা পদক্ষেপ নেবে মস্কো।