মার্কিন নিষেধাজ্ঞার প্রেক্ষাপটে পাল্টা পরিকল্পনা করছে ইরান

ইরানের সংসদের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র বিষয়ক কমিটি মার্কিন সরকারের হঠকারিতা ও সন্ত্রাসী পদক্ষেপগুলো মোকাবেলা করতে একটি সামগ্রিক পরিকল্পনা অনুমোদন করেছে।কমিটির সব সদস্য এই পরিকল্পনার পক্ষে ভোট দিয়েছেন।  

ইরানের ওপর নতুন কিছু মার্কিন নিষেধাজ্ঞার প্রেক্ষাপটে আজ (শনিবার) সংসদের এক বিশেষ অধিবেশনে এই পাল্টা পরিকল্পনা পাসের আয়োজন করা হয়। অধিবেশনে উপস্থিত ছিলেন ইরানের উপপররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি ও হাসান কাশকাভি। এই পরিকল্পনার বিষয়ে বিস্তারিত পর্যালোচনা করা হবে খুব সম্ভবত আগামী সপ্তাহে।

সাংবাদিকদের সঙ্গে এ বিষয়ে কথা বলতে গিয়ে আরাকচি বলেছেন, মার্কিন সরকারের শত্রুতামূলক ও ইরান-বিদ্বেষী পদক্ষেপগুলোর উপযুক্ত জবাব দেয়া জরুরি। মার্কিন কংগ্রেসের ইরান-বিরোধী সাম্প্রতিক পদক্ষেপের কঠোর ও ব্যাপক বিস্তৃত জবাব দেয়া হবে বলে তিনি উল্লেখ করেন। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে ইরানি সংসদের কঠোর ও উপযুক্ত জবাবকে সমর্থন জানাচ্ছে বলেও আরাকচি জানান।

এর আগে গত ২৫ জুলাই ইরানের সংসদ সদস্যরা মার্কিন নিষেধাজ্ঞা মোকাবেলায় একটি সামগ্রিক পরিকল্পনা প্রণয়নের পক্ষে ভোট দেন। আর এর পরই গত ২৭ জুলাই মার্কিন সিনেট দেশটির কংগ্রেসের ইরান বিরোধী নতুন নিষেধাজ্ঞাগুলোকে পাস করে।

ইরান ৬ বৃহৎ শক্তির সঙ্গে পরমাণু চুক্তি করার পর এই চুক্তি মেনে চলা সত্ত্বেও এই চুক্তির নানা শর্ত লঙ্ঘন করছে মার্কিন সরকার এবং নানা অজুহাত দেখিয়ে মার্কিন কংগ্রেস ইরানের বিরুদ্ধে সম্প্রতি আরও কিছু নতুন নিষেধাজ্ঞা আরোপ করে যা ওই পরমাণু চুক্তি লঙ্ঘনের আরও এক বড় দৃষ্টান্ত।