সুফল নয়, কুফলের দুর্ভোগে মানুষের নাকাল অবস্থা

বৃহস্পতিবার এক সভায় প্রধানমন্ত্রীর ‘বাংলাদেশের মানুষ উন্নয়নের সুফল ভোগ করছে’ বলে দেয়া বক্তব্যের সমালোচনায় করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, বাস্তবে দেশের মানুষ ভোটারবিহীন সরকারের উন্নয়নের গালভরা বুলির বহি:প্রকাশই এখন চারিদিকে দেখতে পাচ্ছে। সুফল নয়, কুফলের দুর্ভোগে মানুষের নাকাল অবস্থা। শুক্রবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, দীর্ঘদিন ধরে রাজধানীসহ সারাদেশের রাস্তাঘাট-সড়ক মহাসড়ক-অলিগলি এখন লণ্ডভণ্ড। এক ঘণ্টার বৃষ্টিতেই রাস্তাঘাটের হদিস পাওয়া যায় না। কার, জিপ, ট্রাক, বাস, মিনিবাস, অটোরিকশা, রিকশা রাস্তার ওপর দিয়ে চলে না, নৌযানের মতো পানিতে ভাসে। তিনি বলেন, মানুষ প্রশ্ন করছেন-ইডেন কলেজ, শান্তিনগর, পল্টন, বিজয় নগর, মালিবাগ এই এলাকাগুলো কোন নদীর তীরে অবস্থিত। সুতরাং এ কথাগুলো রসিকতা হলেও প্রধানমন্ত্রীর উন্নয়নের প্রতি মানুষের ধারণা এভাবেই ফুটে উঠেছে।

তিনি বলেন, দুর্ভোগে কেবল রাজধানীতেই নয়, সারাদেশের অবকাঠামোই এখন তছনছ হয়ে গেছে। মহাসড়কগুলোর খানাখন্দ আর বেহাল দশায় প্রতিনিয়ত দুর্ঘটনায় মানুষের প্রাণ যাচ্ছে। মানুষ যেদিকেই তাকায় সেদিকেই হতাশা। কর্মসংস্থান নেই, বেকার সমস্যাও তীব্র আকার ধারণ করেছে। বিনিয়োগ পরিবেশ না থাকায় একের পর এক গার্মেন্টস বন্ধ হয়ে যাচ্ছে। সুতরাং উন্নয়ন শুধু আওয়ামী নেতাদের কণ্ঠে, বাস্তবে নেই।

বিএনপির এই নেতা বলেন, গতকাল বরিশালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাহেব বলেছেন, বিএনপি চেয়ারপারসন নাকি লন্ডনে ষড়যন্ত্র করছেন। আওয়ামী নেতারা বারবার মিথ্যা বলতে গোয়েবলসীয় তত্ত্বকেই আঁকড়ে ধরেন। অবশ্য আওয়ামী নেতাদের এই মুহূর্তে এ ছাড়া অন্য গত্যন্তর নেই। ডাহা মিথ্যার ওপরই তাদেরকে নির্ভর করতে হয়। তিনি বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার লন্ডনে চিকিৎসা নিয়ে আওয়ামী নেতাদের ষড়যন্ত্র তত্ত্ব প্রচার করাতে সরকার কোনো অশুভ পরিকল্পনা আঁকছে কি না তা নিয়ে জনমনে ব্যাপক সন্দেহ সৃষ্টি হচ্ছে।

তিনি আরও বলেন, আওয়ামী নেতারা যখন বিরোধী নেতাদের বিরুদ্ধে উদ্ভট অভিযোগ করেন তখন বুঝতে হবে সেটি সুদূরপ্রসারী চক্রান্তেরই অংশ। উদ্দেশ্য প্রণোদিত কোনো গোপন ফন্দি আঁটার বহি:প্রকাশ।