শাহজালাল বিমানবন্দরে ৩৬০ কার্টন বিদেশি সিগারেট জব্দ

হজরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে অভিযান চালিয়ে এক যাত্রীর কাছ থেকে ২২ লাখ টাকা মূল্যের আমদানি নিষিদ্ধ ৩৬০ কার্টন বিদেশি সিগারেট জব্দ করেছে শুল্ক গোয়েন্দা। শুক্রবার দুপুর ১২টার দিকে মোহাম্মদ খোরশেদুল আলম নামে চট্টগ্রামের হাটহাজারী এলাকার ওই যাত্রীর কাছ থেকে এসব সিগারেট জব্দ করা হয়। শুল্ক গোয়েন্দার মহাপরিচালক (ডিজি) ড. মইনুল খান জানান, দুবাই থেকে মুম্বাই হয়ে আসা জেট এয়ারওয়েজের একটি ফ্লাইট শাহজালাল বিমানবন্দরে অবতরণ করে।

গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দার কর্মকর্তারা ব্যাগেজ বেল্টসহ গ্রিন চ্যানেলে বিশেষ নজরদারি বজায় রাখে। এ সময় খোরশেদুল আলম ৬নং ব্যাগেজ বেল্ট থেকে লাগেজ সংগ্রহ করে গ্রিন চ্যানেলের স্ক্যানিং ফাঁকি দিয়ে দ্রুত চলে যাওয়ার সময় তার গতিরোধ করা হয়। পরবর্তীতে কাস্টমস হলে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে তার তিনটি লাগেজ খুলে ৭২ হাজার শলাকা আমদানি নিষিদ্ধ বিদেশি সিগারেট পাওয়া যায়।

তিনি জানান, জব্দকৃত সিগারেট ৩৬০টি কার্টনে ছিল, এগুলো ইউএস ৩০৩ ব্র্যান্ডের। জিজ্ঞাসাবাদে খোরশেদুল আলম জানিয়েছেন শুল্ক গোয়েন্দাদের চোঁখ ফাকি দিতেই তিনি দুবাই থেকে সরাসরি ফ্লাইটে না এসে মুম্বাই হয়ে এসেছেন। শুল্ক করসহ জব্দকৃত পণ্যের মূল্য প্রায় ২২ লাখ টাকা। এ বিষয়ে টাক শুল্ক আইনে ব্যবস্থা নেওয়া হয়েছে বলে তিনি জানান।

এদিকে, দুপুর দেড়টার দিকে বিমানবন্দরের ২নং ব্যাগেজ বেল্ট থেকে আমদানি নিষিদ্ধ ৩০০ কার্টন ‘৩০৩ ব্রান্ডের’ বিদেশি সিগারেট জব্দ করে বিমানবন্দর শুল্ক কর্তৃপক্ষ। এ সিগারেটের মূল্য প্রায় ৮ লাখ টাকা।