ফরিদপুরে বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ শুরু

নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত দেশেব্যাপী ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচির আওতায় ফরিদপুরে আজ মঙ্গলবার (২৫ জুলাই) সকাল থেকে বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহের কাজ শুরু হয়েছে । এই কাজ চলবে আগামী ৯ আগস্ট পর্যন্ত। জেলা নির্বাচন কমিশন অফিসার হাবিবুর রহমান বলেন, আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে এই হালনাগাদের কাজ শুরু হয়েছে। ২০১৮ সালের জানুয়ারিতে যাদের বয়স ১৮ হবে এবং যেসব নাগরিক যোগ্য হওয়ার পরও বিভিন্ন কারণে ভোটার হতে পারেননি কেবলমাত্র তাদের ভোটার করা হবে।

তিনি আরো জনান, এই ধাপে ২০০০ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম এমন নাগরিকদের তথ্য সংগ্রহ করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। এই নির্দেশনাটিও মাঠ পর্যায়ের সব উপজেলা, থানা নির্বাচন কর্মকর্তা ও রেজিস্ট্রেশন অফিসারের কাছে পাঠানো হয়েছে। ফরিদপুর জেলার ৯টি উপজেলায় ৭৩৯ জন তথ্য সংগ্রহকারি বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ ও ১৫৪ জন সুপার ভাইজারদের যাচাই কার্যক্রম চলবে ২৫ জুলাই থেকে ৯ অগাস্ট পর্যন্ত। এরপর ২০ অগাস্ট থেকে ২২ অক্টোবর নাগরিকদের নিবন্ধন চলবে। (ঈদুল আজহা, দুর্গাপূজা (বিজয়া দশমী) ছুটির দিনগুলো ব্যতীত)। জেলার মোট ভোটার সংখ্যা ১৩ লক্ষ ৭৬ হাজার ৭৯৫। বর্তমানে এ সংখ্যা সাড়ে তিন শতাংশের মত বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান জেলা নির্বাচন কর্মকর্তা।

জেলা নির্বাচন আফিস আরো জানায় , এই সময়সীমা স্থানীয় বাস্তবতার পরিপ্রেক্ষিতে রেজিস্ট্রেশন অফিসার পরিবর্তন করতে পারবেন। তবে সময় পরিবর্তন করতে চাইলে তার যৌক্তিক কারণ ব্যাখ্যাসহ যথাসময়ে নির্বাচন কমিশন সচিবালয়, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ ও নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটকে জানাতে হবে।

উল্লেখ্য, ২০০৮ সালে ছবিসহ ভোটার তালিকা কার্যক্রমের পর ২০১৫ সালের ২৫ জুলাই থেকে প্রথমবারের মতো ১৮ বছরের কম বয়সিদের তথ্য নেয় কমিশন। তখন যাদের জন্ম ২০০০ সালের ১ জানুয়ারি বা তার আগে এই ধরনের ১৫ বছর বয়সি নাগরিকদের তথ্য সংগ্রহ করেছিল ইসি।

হারুন-অর-রশীদ,ফরিদপুর প্রতিনিধি