পণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে ডিসিদের ব্যবস্থা গ্রহণের নির্দেশ

স্থানীয় পর্যায়ে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে জেলা প্রশাসকদের (ডিসি) প্রতি ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে ডিসি সম্মেলনের দ্বিতীয় দিনের দ্বিতীয় অধিবেশনে তিনি এই নির্দেশনা দেন। এ সময় আরও বক্তব্য রাখেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, পাট ও বস্ত্রমন্ত্রী ইমাজউদ্দিন প্রামাণিক এবং পাট প্রতিমন্ত্রী মির্জা আজম। ডিসিদের উদ্দেশে বাণিজ্যমন্ত্রী বলেন, স্থানীয় আইন-শৃঙ্খলা পরিস্থিতিটা আপনারা দেখবেন। আর নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় রাখতে যা করা প্রয়োজন আপনারা তা করবেন।

তিনি বলেন, আপনারা মেধার ভিত্তিতে চাকরি পেয়েছেন। আপনারা জেলার প্রধান ব্যক্তি, তা বিবেচনায় রেখে সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করুন। রফতানির জন্য এক জেলায় একটি পণ্য নির্ধারণ করুন। পণ্য নির্ধারিত হলে ব্যবসায়ীরা নগদ সহায়তা পাবে, এটা তাদের বুঝান। ইতোমধ্যেই ১৪টি পণ্য নির্ধারিত হয়েছে। আমরা তাদের নগদ সহায়তা দেব।

এ সময় কয়েকজন জেলা প্রশাসক চা নিলামকেন্দ্র চট্টগ্রাম থেকে সিলেট অথবা মৌলভীবাজারে স্থানান্তরের সুপারিশ করেন। এছাড়াও একটি জেলায় সুনির্দিষ্টভাবে পাটকেন্দ্র করারও প্রস্তাব করেন তারা।